১০০ বছর পর বই ফেরত

মুনা নিউজ ডেস্ক | ২৭ মে ২০২৩ ১৯:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


১০০ বছর পর লাইব্রেরিতে ফেরত এল বই। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরিতে ১০০ বছর পর একটি বই ফেরত এল।  গ্রন্থাগার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এমন একটি বই ফেরত পেয়েছে, যেটি প্রায় ১০০ বছর আগে ওই গ্রন্থাগার থেকে নেওয়া হয়েছিল।

ওই গ্রন্থাগার থেকে যে বইটি নেওয়া হয়েছিল, সেটির নাম ‘আ হিস্ট্রি অব দ্য ইউনাইটেড স্টেটস’। এর লেখক বেনসন লসিং। ধারণা করা হয়ে থাকে, ১৮৮১ সালে বইটি প্রকাশ হয়েছিল।

বইটি নেওয়ার পর ওই গ্রন্থাগারের নথিতে উল্লেখ করা হয়েছিল, এটি ফেরত দেওয়া হবে ১৯২৭ সালের ২১ ফেব্রুয়ারি। এরপর বছরের পর বছর গড়িয়েছে, কিন্তু বইটি আর জমা দেওয়া হয়নি। সম্প্রতি এক ব্যক্তি বইটি গ্রন্থাগারে ফেরত দিয়েছেন। তবে ওই বই ঠিক কে নিয়েছিলেন, তা–ও জানা যায়নি গ্রন্থাগারের নথি থেকে।

গ্রন্থাগারের ডিরেক্টর ক্রিস ক্রাইডেন জানান ২০১৯ সাল থেকে বই দেরি করে ফেরত দেওয়ার জন্য জরিমানা উঠিয়ে দেওয়া হয়েছে। তাই যিনি বইটি ফেরত দিলেন, তার কোন জরিমানা হয়নি এবং তাই লাইব্রেরি তার থেকে কোন টাকা পায় না। তবে যদি জরিমানার নিয়ম আজও বজায় থাকত তাহলে সেই ব্যক্তিকে ১,৭৫৬ ডলার জরিমানা দিতে হতো।

গ্রন্থাগারের বইগুলোর ভেতরে একটি স্থানে নোট দেওয়া থাকে। বইয়ের ভিতর লাইব্রেরির সেই একশ বছর আগের নোট আজও অক্ষত। এতে লেখা আছে, “এই বইটি ২ সপ্তাহের জন্য রাখা যেতে পারে। এবং বইয়ের কোন ক্ষতি হলা জরিমানা দিতে হবে। “

লাইব্রেরির কর্মকর্তারা সেই ব্যক্তিকে খুঁজছেন জানার জন্য যে তার কাছে এই বই কীভাবে এলো।

এই ঘটনাটি সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরি তাদের ইনস্টাগ্রামে শেয়ার করেছে। ফেরত দেওয়া বইটির ছবিও প্রকাশ করেছে। মনে করা হচ্ছে যে বইটি মূল খণ্ডের ৫৪০ টি খণ্ডের মধ্যে একটা।

এই বই ফেরত পাওয়ার ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে জানিয়েছে সেন্ট হেলেনা পাবলিক লাইব্রেরি। পোস্টে ছবিতে দেখা যায়, বইটি একটি কাচের বাক্সের মধ্যে রাখা হয়েছে। এর ক্যাপশনে লেখা হয়েছে, ‘কী অসাধারণ ঘটনা! ৯৬ বছর আগে কেউ একজন বইটি এখান থেকে নিয়েছিলেন।’ এটা দিয়ে এই বোঝানো হচ্ছে, বই ফেরত দিতে যেন বেশি দেরি না হয়। বইটি গ্রন্থাগারের প্রবেশমুখে রাখা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: