হজযাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াতে সৌদির আন্তর্জাতিক প্রচারণা শুরু

মুনা নিউজ ডেস্ক | ২০ মে ২০২৪ ১৬:৪০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজ সংক্রান্ত নিয়ম-কানুন মেনে চলা এবং বৈধ অনুমতি বা ভিসা ব্যতীত হজব্রত পালন করা থেকে বিরত থাকার ব্যাপারে তার বার্তা পৌঁছে দেয়ার জন্য বিশ্বের বহুল ব্যবহৃত ও প্রচলিত ১৫টি ভাষায় একটি আন্তর্জাতিক সচেতনতা ও শিক্ষামূলক প্রচারণা শুরু করেছে।

এ বছর হজব্রত পালনে আগ্রহী সকলের কাছে সচেতনতামূলক বার্তা পৌঁছে দেয়ার জন্য ২০টি আন্তর্জাতিক বিমানবন্দর, বিভিন্ন ইসলামী কেন্দ্র ও ব্যক্তিদের সাথে সমন্বয় করে ডিজিটাল ও প্রচলিত মিডিয়ার মাধ্যমে হজ সংক্রান্ত নির্দেশনাবলী ও বিধিবিধানের প্রচার-প্রসারই এই প্রচারাভিযানের লক্ষ্য।

হজযাত্রীগণ পবিত্র ভূমিতে যাত্রাপথে বিমানে বসেই নিজ নিজ ভাষায় হজ সংক্রান্ত বিষয়ে সম্যক ধারণা পাওয়ার জন্য মন্ত্রণালয় সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটগুলোতে হজ ও ওমরাহ চ্যানেল চালু করেছে।

মন্ত্রণালয় তার সামাজিক যোগাযোগমাধ্যমের পেজে ধারাবাহিক পোস্টে বলেছে, হজে যাওয়ার পথে, বিধিবদ্ধ সচেতনতা নির্দেশিকা পড়ুন, আপনার ঈমানী সফরে আপনার অধিকার ও বাধ্যবাধকতা সম্পর্কে জানুন। হজব্রত পালনের পথে, আপনার উপযুক্ত ভাষায় হজ-ওমরাহ চ্যানেলের বিষয়বস্তু অনুসরণ করে যথাযথ প্রস্তুতি নিয়ে আপনার যাত্রা শুরু করুন।

হজ বিষয়ক সচেতনতার বিষয়গুলো বিস্তারিত জানার জন্য মন্ত্রণালয় নিম্নের লিঙ্কে https://www.haj.gov.sa/Guides আল্লাহর মেহমানদেরকে প্রবেশ করার সুযোগ প্রদান করেছে। যাতে করে হজযাত্রী অতি সহজে হজব্রত পালন, বিভিন্ন পদক্ষেপ, সময়সূচি ও পদ্ধতি সম্পর্কে জানতে পারেন।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় তার প্ল্যাটফর্মের ওয়েব প্যানেলের মাধ্যমে বেশ কয়েকটি ব্যাখ্যামূলক নির্দেশিকা প্রদান করেছে, যার মধ্যে রয়েছে- মসজিদুল হারাম গাইড, মসজিদে নববী গাইড এবং মসজিদে নববী পরিষেবা গাইড।

 



আপনার মূল্যবান মতামত দিন: