১০৬ বছর বয়সে স্কাইডাইভ, রেকর্ড পুনরুদ্ধার করলেন ব্লাসচক

মুনা নিউজ ডেস্ক | ১২ মে ২০২৪ ২০:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

স্কাইডাইভের মত রোমাঞ্চকর অনুভূতি অনেকেই অনুভব করতে চায়। আবার অনেকের ব্যয় বহনের সামর্থ্য থাকলেও, সাহস করে উঠতে পারে না। আর বেশি বয়সী হলে তো কথাই নেই। এবার ১০৬ বছর ৩২৭ দিন বয়সী এক শতায়ু ব্যক্তি পুনরায় এ সাহস দেখিয়ে হারানো মুকুট পুনরুদ্ধার করেছেন।

টেক্সাসের আলফ্রেড ‘এল’ ব্লাসচক ২০২০ সালে ১০৩ বছর বয়সে উড়োজাহাজ থেকে লাফ দিয়ে টেনডেম স্কাইডাইভ (প্রশিক্ষকের সঙ্গে একই প্যারাস্যুট নিয়ে ঝাঁপ দেওয়া) করে সবচেয়ে বয়স্ক স্কাই ডাইভারের খেতাব অর্জন করেছিলেন। কিন্তু তাঁর রেকর্ড ভেঙে দিয়েছিলেন সুইডেনের এক সাহসী নারী। রুত লিন য়া ইনগেগার্ড লারসন ১০৩ বছর ২৫৯ দিন বয়সে সেই রেকর্ড গড়েছিলেন।

ব্লাসচক আবার হারানো রেকর্ড পুনরুদ্ধার করেন। এবার তাঁর সঙ্গে আরও একজন ছিলেন। তিনি হলেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট। তবে গ্রেগ অ্যাবোটের এটি প্রথমবার।

ব্লাসচক গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেন, আপনি যদি মনে করেন পারবেন না, তাহলে নিজেকে অবমূল্যায়ন করছেন। প্রত্যেকে নিজেকে যেমনটা মনে করেন, তার চেয়ে বেশি সক্ষম। তাদের শুধু চেষ্টার সিদ্ধান্তটুকু নিতে হবে।

প্রথমবার তিনি ১৪ হাজার ফুট ওপর থেকে চলন্ত এক উড়োজাহাজ থেকে লাফ দিয়েছিলেন। আর সেটা করেছিলেন তাঁর যমজ দুই নাতির কলেজ গ্র্যাজুয়েশন শেষ করা উপলক্ষে। সে সময় তিনি বলেছিলেন, ‘এটি আমার স্বপ্ন ছিল।’

এবার যখন আবার উদ্যোগ নিলেন, তখন বৈরী আবহাওয়া ও নানা কারণে চারবার তারিখ পেছায়। তবে ২০২৩ সালের ২৭ নভেম্বর ব্লাসচক ও গভর্নর উড়োজাহাজে চেপে বসেন। তাঁদের নিয়ে যাওয়া হয় ৯ হাজার ফুট ওপরে। এরপর তাঁরা দুজনই যাঁর যাঁর প্রশিক্ষকের সঙ্গে একটি প্যারাস্যুট নিয়ে লাফ দেন।



আপনার মূল্যবান মতামত দিন: