নজর কাড়লেন কাবায় তাওয়াফরত দীর্ঘকায় ব্যক্তি

মুনা নিউজ ডেস্ক | ৩১ মার্চ ২০২৪ ১৯:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পবিত্র রমজান মাসে কাবায় তাওয়াফ করতে এসে সবার নজর কেড়েছেন প্রায় ৮ ফুট উচ্চতার এক ব্যক্তি। মূলত অস্বাভাবিক উচ্চতার কারণেই তিনি অন্য সবার চোখে পড়েছেন। তার পরিচয় এখনও জানা যায়নি, তবে শারীরিক গঠন দেখে ধারণা করা হচ্ছে, তিনি আফ্রিকার কোনো দেশের নাগরিক হতে পারেন।

কাবায় ওই সময় উপস্থিত অন্য মুসল্লিদের দীর্ঘকায় ওই ব্যক্তির ছবি ও ভিডিও ধারণ করতে দেখা গেছে। সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তার ব্যাপারে মুসল্লিদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়। সৌদি সংবাদমাধ্যমগুলো বলছে, তিনি বিশ্বের অন্যতম দীর্ঘকায় ব্যক্তি।

পবিত্র রমজান মাসে সৌদি নাগরিকরা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লি ওমরাহ পালন করতে মক্কায় যান। প্রতিবছর এ সংখ্যা বাড়ছেই। সৌদি সরকারও মুসল্লিদের তাওয়াফ নির্বিঘ্ন করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বর্তমানে পর্যটন ভিসা নিয়ে যাওয়া ব্যক্তিরাও ওমরাহ আদায় করতে পারেন। এছাড়া অধিক সংখ্যক মুসল্লির তাওয়াফ নিশ্চিত করতে রমজানে এক ব্যক্তির একবারের বেশি তাওয়াফ নিষিদ্ধ করা হয়েছে।

সৌদিতে এ বছর রমজান শুরু হয়েছে গত ১১ মার্চ। এরপর গত ২০ দিনে কাবায় এক কোটির বেশি মানুষ ওমরাহ পালন করেছেন। অন্যদিকে মসজিদে নববিতে উপস্থিত হয়েছেন দেড় কোটিরও বেশি মুসল্লি। উভয় মসজিদে যেন মুসল্লিরা নির্বিঘ্নে ইবাদত বন্দেগি পালন করতে পারেন, সেজন্য অনেক আগে থেকেই পরিকল্পনা গ্রহণ করে সে হিসেবে কাজ করছে দুই মসজিদের দায়িত্বশীল কর্তৃপক্ষ।

 



আপনার মূল্যবান মতামত দিন: