লন্ডনের ইসরাইলি দূতাবাসের সামনের রাস্তার ‘গণহত্যা সড়ক’ নামকরণ

মুনা নিউজ ডেস্ক | ২৭ মার্চ ২০২৪ ১৬:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান গণহত্যা শুরুর পর থেকে একের পর এক বন্ধুরাষ্ট্র হারিয়ে কোণঠাসা ইসরাইল। এমনকি ইসরাইলের সবচেয়ে কাছের বন্ধুরাষ্ট্র হিসেবে পরিচিত যুক্তরাজ্যেও চরম লজ্জার মুখে পড়েছে দখলদাররা। এবার প্রতীকী প্রতিবাদ হিসেবে লন্ডনস্থ ইসরাইল দূতাবাসের সামনের সড়কটিকে ‘গণহত্যা সড়ক’ নামকরণ করেছেন ব্রিটিশ মানবাধিকার কর্মীরা।

দখলদার ইসরাইলের দূতাবাসের সামনের সড়কে একটি প্রতীকী প্ল্যাকার্ডও ঝুলিয়ে দিয়েছেন মানবাধিকার কর্মীরা যাতে লেখা রয়েছে, ‘জেনোসাইড স্ট্রিট’ বা ‘গণহত্যা সড়ক’। খবর ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ'র।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ইসরাইলি অপরাধযজ্ঞের প্রতি যাতে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষিত হয় সেজন্য এ অভিনব প্রতিবাদের রাস্তা বেছে নিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কর্মীরা।

অ্যামনেস্টির অন্যতম কর্মী টম গুহা বলেন, ইসরাইল সরকারকে অবশ্যই একথা জানতে হবে যে, গণহত্যার অপরাধে তাদের সম্ভাব্য বিচার এখন আর অসম্ভব কোনো ব্যাপার নয় এবং তারা যেন বিষয়টিকে গুরুত্বসহ গ্রহণ করে।

লন্ডনের অ্যামনেস্টি কর্মীরা বলেছেন, তারা এই মানবাধিকার সংগঠনের নির্বাহী পরিচালক সাশা দেশমুখ স্বাক্ষরিত একটি চিঠি ইসরাইলের দূতাবাসে পৌঁছে দেবেন। ওই চিঠিতে গাজা উপত্যকায় অপরাধযজ্ঞ চালিয়ে যাওয়ার ব্যাপারে ইসরাইলি কূটনীতিকদের সতর্ক করে দেয়া হবে বলে তারা জানান।

এর আগে গেলো বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত লাখ ছাড়িয়েছে।

 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: