অনাহারে মারা গেল গাজার দুই মাসের শিশু

মুনা নিউজ ডেস্ক | ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অনাহারে মাহমুদ ফাতুহ নামের দুই মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ২৫ ফেব্রুয়ারি, রোববার স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। ইসরাইলি আগ্রাসনে নিহত শিশুদের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে জাতিসংঘের সতর্কতার কয়েকদিন পরই এই শিশুর মৃত্যু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২৩ ফেব্রুয়ারি, শুক্রবার গাজা শহরের আল-শিফা হাসপাতালে মাহমুদ ফাতুহ মারা যায়। আল শিফা হাসপাতালের একজন চিকিৎসাকর্মী বলেন, আল শিফা হাসপাতালে মাহমুদ ফাতুহ নামের দুই মাস বয়সী এক শিশুর অনাহারে মৃত্যু হয়েছে। মাহমুদ তীব্র অপুষ্টিতে মারা গেছে।

ভিডিওতে দেখা যায় একজন চিকিৎসাকর্মী বলছেন, ক্ষীণকায় মাহমুদ হাসপাতালের বিছানায় শ্বাস নেয়ার জন্য চেষ্টা করছেন। এমন পরিস্থিতিতে একজন স্বাস্থ্যকর্মী তার কাছে ছুটে যান। এরপর তিনি জানান, মাহমুদ তীব্র অপুষ্টিতে ভুগে মারা গেছে।

ওই স্বাস্থ্যকর্মী বলেন, একজন নারী তার শিশুসন্তানকে নিয়ে আসছে আর সাহায্যের জন্য চিৎকার করছেন। কোলে থাকা বিবর্ণ শিশুটিকে দেখে মনে হচ্ছিল, মুমূর্ষু।

তিনি বলেন, আমরা তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাই। সে তীব্র অপুষ্টিতে ভুগছে। চিকিৎসকরা তাকে দ্রুত আইসিইউতে নিয়ে যান। কয়েক দিন সে দুধ খায়নি। কেননা গাজায় শিশুদের খাওয়ার মতো কোনো দুধ নেই।

এদিকে শিশুদের পাশাপাশি গর্ভবতী মহিলাদের মধ্যে অপুষ্টি বৃদ্ধির বিষয়ে সতর্ক করে জাতিসংঘ বলেছে, উত্তর গাজার দুই বছরের কম বয়সী ১৫ শতাংশ বা ছয়জনের মধ্যে একটি শিশু তীব্রভাবে অপুষ্টিতে ভুগছে।

গাজার অবস্থা তুলে ধরে জাতিসংঘ আরও জানিয়েছে, গাজার ২৩ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের মধ্যে রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের শনিবারের দেয়া তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর শুরু ইসরাইলি হামলায় গাজায় অন্তত ২৯ হাজার ৬০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় ৭০ হাজার।

 



আপনার মূল্যবান মতামত দিন: