রেস্তোরাঁর নাম ‘৭ অক্টোবর’, ইসরায়েলিদের তীব্র ক্ষোভ

মুনা নিউজ ডেস্ক | ২৭ জানুয়ারী ২০২৪ ১৩:০৩

জর্ডানের কেরাক শহরে ‘৭ অক্টোবর’ রেস্তোরাঁ : সংগৃহীত ছবি জর্ডানের কেরাক শহরে ‘৭ অক্টোবর’ রেস্তোরাঁ : সংগৃহীত ছবি

জর্ডানের কেরাক শহরে ‘৭ অক্টোবর’ নামের একটি শর্মা ও পিজ্জা রেস্তোরাঁর নামকরণ করা হয়েছে। এতে ইসরায়েলিদের তীব্র ক্ষোভের মুখে পড়েছে রেস্তোরাঁটি। তারা বলছেন, ইসরায়েলে হামাসের হামলাকে মহিমান্বিত করার জন্যই এমন নামকরণ করা হয়েছে। তবে রেস্তোরাঁর মালিক বলছেন, সম্পূর্ণ ভিন্ন চিন্তা থেকে এই নাম রাখা হয়েছে। খবর আরব নিউজ।

রেস্তোরাঁর এই নামকরণের বিষয়ে ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথে বলা হয়েছে, রেস্তোরাঁটির এই নামটি ইহুদিবিদ্বেষী এবং ইসরায়েল ও জর্ডানের মধ্যে সম্পর্কের অবনতির ইঙ্গিত দেয়। এই নামকরণ দুই দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলবে এবং আঞ্চলিক সম্পর্কের মধ্যে জটিলতা সৃষ্টি করবে।

বিষয়টির দিকে ইঙ্গিত করে সামাজিক যোগাযোগমাধ্যশ এক্স-এ পোস্ট করা একটি বার্তায় ইসরায়েলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড লেখেন, ৭ই অক্টোবরের অসম্মানজনক মহিমা গাওয়া বন্ধ করতে হবে। তিনি জর্ডান সরকারকে জনসমক্ষে এবং দ্ব্যর্থহীনভাবে এর নিন্দা করার জন্য আহ্বান জানান।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, কয়েক ব্যক্তি (ধারণা করা হচ্ছে তারা ইসরায়েলি) ওই রেস্তোরাঁর ইউনিফর্ম পরা স্টাফদের সঙ্গে উত্তেজিত ভাষায় কথাবার্তা বলছেন। তবে রেস্তোরাঁর স্টাফরা তাদেরকে বোঝানোর চেষ্টা করছেন। তারা বলছেন, এই রেস্তোরাঁর নামকরণে সময় রাজনৈতিক এই বিষয়টি তাদের মাথাতেই ছিল না।

এদিকে জর্ডানের মিডিয়া সংস্থা রোয়া নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে রেস্তোরাঁটির মালিক সারারাহ বলছিলেন, তিনি সম্পূর্ণ ভিন্ন চিন্তা থেকে তার এই রেস্তোরাঁর নামকরণ করেছেন। তার মেয়ে ওই তারিখে আলজেরিয়ার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিল। তাই সে বিষটির স্মরণে তিনি এই নামকরণ করেন।

ইসরায়েলকে একটি ‘ভঙ্গুর ও দুর্বল রাষ্ট্র’ হিসেবে উল্লেখ করে তিনি সামান্য এই বিষয়টি নিয়ে বিবাদে জড়িয়ে পড়া এবং একে আন্তর্জাতিক সম্পর্কের একটি উপাদান হিসেবে বিবেচনা করার জন্য দেশটির কর্তৃপক্ষের সমালোচনা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: