শরীরের জন্য গ্রিন টি কতটা উপকারী ?

মুনা নিউজ ডেস্ক | ১৫ মে ২০২৩ ০১:৫০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

শরীরের জন্য গ্রিন টি (Green Tea) বেশ উপকারী। বিশেষ করে যাঁরা ওজন কমাতে চান, তাঁরা গ্রিন টিতেই ভরসা রাখেন। সকাল, দুপুর বা রাত কাজ করার ফাঁকে মনোযোগ বাড়াতে মাঝেমাঝেই গ্রিন টিতে চুমুক দিচ্ছেন। কেউ দিনে দু’কাপ খান, কেউ কেউ আবার বেশি উপকার পেতে পাঁচ-ছয় কাপ এই চা খেয়ে ফেলেন। কিন্তু জানেন কী অতিরিক্ত গ্রিন-টি ক্ষতি করতে পারে শরীরের? না জেনেই গ্রিন-টি পান না করে জানুন এর পার্শ্বপ্রতিক্রিয়া। সতর্ক হন।

ডায়াবেটিসের ঝুঁকি- বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত পরিমাণে গ্রিন-টি পাকস্থলীতে অ্য়াসিড উৎপন্ন করে। এতে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।
মাথা ব্যাথা- খুব বেশি পরিমাণে গ্রিন -টি খেলে মাথা ব্যাথার সমস্যা শুরু হতে পারে। এতে ক্যাফেইন উপস্থিত যা মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

ঘুমের অভাব- এই বিশেষ চায়ে উপস্থিত ক্যাফেইন ঘুমে বিঘ্ন ঘটায়। অতিরিক্ত পরিমাণে গ্রিন-টি সেবনে রাতে ঘুম আসে না। ফলে বাড়ে একাধিক রোগের ঝুঁকি।

হরমোনের ভারসাম্যহীণতা- গ্রিন-টি শরীরে মেলাটোনিন নামক হরমোনের ক্ষরণে বাধা দেয়। ফলে শরীরে হরমোনের ভারসাম্যহীণতা দেখা দেয়।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা- যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁদের একেবারেই এই বিশেষ চা খাওয়া চলবে না। কারণ এই চা কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে আরও বাড়িয়ে দেয়।

প্রস্রাবে সমস্যা- গ্রিন টি প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। প্রস্রাবের পরিমাণ বেশি হলে ক্ষতি হতে পারে কিডনির।

তবে গ্রিন-টির বেশ কিছু উপকারিতাও রয়েছে। এতে উপস্থিত পলিফেলন শরীরে ফ্যাট অক্সিডেশন পক্রিয়াকে কার্যকর করে। খাবার থেকে ক্যালোরি তৈরিতে সাহায্য় করে। ফলে দেহে অতিরিক্ত মেদ জমতে পারে না। গবেষণা বলছে, দিনে ৭০ ক্যালোরি পর্যন্ত ফ্যাট বার্ন করতে পারে এই বিশেষ চা। এছাড়াও হৃদরোগের ঝুঁকি কমাতে ও রক্ত চলাচলকে স্বাভাবিক করতেও সাহায্য করে গ্রিন-টি। এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় এই বিশেষ চায়ের গুণে। এটি নিয়মিত পান করলে চুলের ঔজ্জ্বল্য অটুট থাকে।

বিশেষজ্ঞদের মতে, দিনে তিন থেকে চার কাপ গ্রিন-টি খাওয়া যেতে পারে। গ্রিন টি খেতে হলে দুটি ভারী খাবারের মাঝখানের বিরতিতেই খাওয়া উচিত। সবচেয়ে বেশি উপকার পেতে হলে কোনও ভারী খাবার খাওয়ার ২ ঘণ্টা আগে কিংবা ২ ঘণ্টা পরে গ্রিন টি খেতে পারেন। এই চায়ে ক্যাফিন ও ক্যাটেচিন ভাল মাত্রায় থাকে, এই যৌগগুলি বিপাকহার বাড়াতে সাহায্য করে। তাই ওজন ঝরানোর জন্য গ্রিন টি খেতে হলে খাবারের মাঝে খাওয়াই শ্রেয়।



আপনার মূল্যবান মতামত দিন: