মক্কায় সপ্তাহে ২ হাজার কার্পেট পরিষ্কার করা হয়

মুনা নিউজ ডেস্ক | ১৩ মে ২০২৩ ১৯:২৬

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি

পবিত্র মক্কা শরীফে প্রতিদিন হাজারও মানুষ নামাজ আদায় করেন। বিশ্বের বিভিন্ন স্থান থেকে ওমরাহ ও হজের জন্য এ জায়গায় হাজির হন অসংখ্য মুসল্লি।  বৃহদাকার এ মসজিদটিতে প্রায় ৩৫ হাজার কার্পেট রয়েছে। আর প্রতিদিনই এগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হয়। সেইসঙ্গে সুগন্ধিও ব্যবহার করা হয়। 

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মক্কার কার্পেটগুলোর মধ্যে প্রতি সপ্তাহে ২ হাজার কার্পেট পরিষ্কার করা হয়। 

মক্কার পরিষ্কার পরিচ্ছন্নতার দায়িত্বরত জাবের আহমেদ আল-ওয়াদানি জানান, প্রথম পর্যায়ে উচ্চ-মানের প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ময়লা এবং ধুলো পরিষ্কার করা হয়।

দ্বিতীয় পর্যায়ে জীবাণুনাশক, পানি এবং বিশেষ ডিটারজেন্ট দিয়ে কার্পেট স্বয়ংক্রিয়ভাবে ধোয়া এবং স্যানিটাইজ করা হয়। এরপর পানি দিয়ে তা ধুয়ে ফেলা হয়।

চূড়ান্ত পর্যায়ে, কার্পেটগুলি শুকানোর জন্য সূর্যের আলোয় বিছানো হয়, দ্রুত শুকানোর জন্য ফ্যান ব্যবহার করা হয়। তারপরে কার্পেটগুলি বিশেষ আধুনিক ঝাড়ু দিয়ে পরিষ্কার করা হয় এবং তায়েফের গোলাপ জল দিয়ে জীবাণুমুক্ত এবং সুগন্ধি করা হয়, যা কিংডমে বিখ্যাত। 

তিনি বলেন, কার্পেটগুলো বিশেষ করে দুই পবিত্র মসজিদের জন্য ব্যবহার করা হয়। কার্পেটগুলোর  নরম সুতা, মোটা গাদা এবং এমন গুণ রয়েছে যে বারবার ধোয়ার ফলে কার্পেটের কোনো ক্ষতি হয় না।

আল-ওয়াদানি আরও বলেন, প্রতি ঘণ্টায় ২৪০ মিটার ধোয়া হয় এবং তারপর নিরাপদ রাখার জন্য বিশেষ গুদামে সংরক্ষণ করা হয়। 



আপনার মূল্যবান মতামত দিন: