আদালতের রায়, আজীবন হাসপাতালে কাটাতে জিটিএ ৬ গেমের হ্যাকারকে

মুনা নিউজ ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩ ১৩:০৫

অক্সফোর্ডের বাসিন্দা অ্যারিয়ন কুরটাজ : সংগৃহীত ছবি অক্সফোর্ডের বাসিন্দা অ্যারিয়ন কুরটাজ : সংগৃহীত ছবি

মুক্তির অপেক্ষায় থাকা গ্র্যান্ড থেফট অটো সিক্স গেমের ক্লিপ ফাঁস করে দেওয়া ১৮ বছর বয়সি এক হ্যাকারকে অনির্দিষ্টকালের জন্য হাসপাতালে বাস করার আদেশ দিয়েছেন আদালত। অক্সফোর্ডের বাসিন্দা অ্যারিয়ন কুরটাজ নামক অটিস্টিক ওই কিশোর আন্তর্জাতিক হ্যাকার গ্রুপ ল্যাপসাস-এর অন্যতম সদস্য ছিলেন।

উবার, এনভিডিয়া ও রকস্টার গেমস-এর মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে এ গ্রুপটির সাইবার আক্রমণের দরুন প্রতিষ্ঠানগুলো প্রায় ১০ মিলিয়ান ইউএস ডলার ক্ষতির মুখে পড়েছে।

রায়ে বিচারক বলেছেন, কুরটাজের দক্ষতা এবং সাইবার অপরাধ ঘটাতে তার উৎসাহের কারণে সে জনসাধারণের জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ একজন মানুষ।

এ রায়ের পর একটি হাসপাতালে আজীবন থাকতে হবে কুরটাজকে। তবে চিকিৎসকেরা যদি মনে করেন কুরটাজ আর সমাজের জন্য বিপজ্জনক নয়, তাহলেই সে ছাড়া পাবে।

কাস্টডিতে থাকার সময়ও কুরটাজ উচ্ছৃঙ্খল ও হিংস্র আচরণ করেছিল বলে আদালত জানতে পারেন।

মারাত্মক অটিজমে ভোগার কারণে চিকিৎসকেরা রায় দিয়েছিলেন কুরটাজ সাধারণ বিচারপ্রক্রিয়ার জন্য অনুপযুক্ত। তাই জুরিদের দায়িত্ব দেওয়া হয় কুরটাজের বিরুদ্ধে অভিযোগ থাকা অপরাধগুলো সে করেছে কি না সে বিষয়টি খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে।

রায়ের শুনানির অংশ হিসেবে কুরটাজের মানসিক স্বাস্থ্যেরও পরীক্ষা করা হয়। সেখানে বলা হয়, সে 'যত দ্রুত সম্ভব সাইবার অপরাধের দুনিয়ায় ফেরার ইচ্ছা প্রকাশ করেছে। সে অতিমাত্রায় উৎসুক।'

জুরিকে জানানো হয়, এনভিডিয়া ও বিটি/ইই হ্যাকের দায়ে কুরটাজ যখন পুলিশি নিরাপত্তায় একটি হোটেলে জামিনে অবস্থান করছিল, তখনো সে হ্যাকিং চালিয়ে গিয়েছিল। ওই সময়ে সে তার সবচেয়ে কুখ্যাত হ্যাকটি করে।

কুরটাজের ল্যাপটপ বাজেয়াপ্ত করা হলেও সে অ্যামাজন ফায়ারস্টিক, হোটেলের টেলিভিশন ও মোবাইল ফোন ব্যবহার করে রকস্টার হ্যাক করতে সক্ষম হয়।

ওই হ্যাকের মাধ্যমে কুরটাজ রকস্টার গেমস-এর বহুল প্রত্যাশিত ও মুক্তির অপেক্ষায় থাকা গ্র্যান্ড থেফট অটো সিক্স ভিডিও গেমের ৯০টি ক্লিপ চুরি করে।

কোম্পানির অভ্যন্তরীণ স্ল্যাক মেসেজিং সিস্টেমে প্রবেশ করে কিশোর এ হ্যাকার ঘোষণা করে, 'যদি ২৪ ঘণ্টার মধ্যে রকস্টার আমার সঙ্গে টেলিগ্রামে যোগাযোগ না করে, তাহলে আমি সোর্স কোড ফাঁস করতে শুরু করব।'

এরপর টিপটউবারহ্যাকার ইউজারনেম ব্যবহার করে একটি অনলাইন ফোরামে ওই ক্লিপ ও সোর্স কোর্ড প্রকাশ করে দেয় কুরটাজ।

এ ঘটনার পর তাকে পুনরায় গ্রেপ্তার করা হয়।

রকস্টার গেমস আদালতকে জানিয়েছে, ওই হ্যাকের কারণে তাদের পাঁচ মিলিয়ন ডলার ও কর্মীদের বাড়তি কয়েক হাজার ঘণ্টার ক্ষতি হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: