গোটা ফিলিস্তিন আহত, উদযাপনের কথা ভাবতেও লজ্জা পাচ্ছি: মুক্ত ফিলিস্তিনি নারী

মুনা নিউজ ডেস্ক | ২৭ নভেম্বর ২০২৩ ১৪:৫২

ফিলিস্তিনি নাগরিক ইসরা জাবিস : সংগৃহীত ছবি ফিলিস্তিনি নাগরিক ইসরা জাবিস : সংগৃহীত ছবি


চার দিনের যুদ্ধবিরতি চুক্তির ফলে ৩৯ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। মুক্তির পর ফিলিস্তিনিরা অধিকৃত পশ্চিম তীরের পূর্ব জেরুজালেমে এসে পৌঁছান। ২৪ নভেম্বর শুক্রবার থেকে প্রযোজ্য এই চুক্তির আওতায় শনিবার হামাস ১৩ জিম্মি মুক্তি দেওয়ার পর ইসরায়েল ফিলিস্তিনিদের মুক্তি দেয়। ২৬ নভেম্বর, রোববার এএফপি এই তথ্য জানিয়েছে।

থমথমে পরিবেশে কড়া পুলিশি প্রহরার মাঝে মুক্তি পাওয়া ফিলিস্তিনি বন্দিরা পূর্ব জেরুজালেমে এসে পৌঁছালে তাদের স্বাগত জানানো হয়।

মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনি নাগরিকদের মধ্যে ইসরা জাবিস (৩৭) বেশ পরিচিত মুখ। ২০১৫ সালে একটি চেকপয়েন্টে তার গাড়ির গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একজন পুলিশ কর্মকর্তা আহত হওয়ায় তিনি দোষী সাব্যস্ত হন এবং তার ১১ বছরের কারাদণ্ড হয়।বাড়ি ফেরার সময় ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সশস্ত্র সেনারা সেখানে উপস্থিত ছিলেন।

ফিলিস্তিনি বন্দিদের দুর্দশা সম্পর্কে গোটা বিশ্বকে জানাতে প্রায়ই জাবিসের হাতের জরাজীর্ণ আঙুল ও আংশিকভাবে পুড়ে যাওয়া মুখের ছবি গণমাধ্যমে প্রকাশ করা হয়। জাবিস তার বাড়ির ড্রয়িংরুমে বসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তার পাশে তার ১৩ বছর বয়সী ছেলেও উপস্থিত ছিল।

তিনি বলেন, 'গোটা ফিলিস্তিন এখন আহত। আমি উল্লাস করার কথা ভাবতেও লজ্জা পাচ্ছি।'

'তাদের উচিত সবাইকে মুক্তি দেওয়া', যোগ করেন তিনি।

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিরা বন্দি মুক্তির বিষয়টি উদযাপন করেন। তারা এই চুক্তিতে হামাসের ভূমিকার প্রশংসা করে শ্লোগান দেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস পশ্চিম তীরের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করলেও এর অংশবিশেষ হামাসের নিয়ন্ত্রণে রয়েছে।

ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব অ্যাডভোকেসি গ্রুপ জানিয়েছে, যেদিন ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়, সেই একই দিন নতুন করে আরও ১৭ জনকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

কাতারের মধ্যস্থতায় ইসরায়েল-হামাসের মধ্যে শুক্রবার সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়।

ফিলিস্তিনি নারী ও ১৯ বছরের কম বয়সীদের মুক্তি দিয়েছে ইসরায়েল। হামাস যাদের মুক্তি দিয়েছে, তারা সবাই নারী ও শিশু।

চারদিনের এই চুক্তির ফলে মোট ৫০ ইসরায়েলি ও ১৫০ ফিলিস্তিনি মুক্তি পাবেন বলে আশা করা যাচ্ছে।

এর আগে শুক্রবার হামাস ১৩ ইসরায়েলি নারী ও শিশুকে মুক্তি দেওয়ার পর ইসরায়েল ৩৯ ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি দেয়।

৭ অক্টোবর গাজায় হামাস হামলা চালিয়ে প্রায় ২৪০ জন ইসরায়েলি ও বিদেশী নাগরিককে জিম্মি করে। গত বুধবার হামাসের হাতে জিম্মিদের মধ্যে ৫০ জনের বিনিময়ে সেখানে চার দিনের যুদ্ধবিরতিতে রাজি হয় ইসরায়েল ও হামাস।

ইসরায়েলের ১৯ ও পশ্চিম তীরের একটি কারাগারে বন্দি আছেন আট হাজারেরও বেশি ফিলিস্তিনি। তাদের বেশিরভাগের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই এবং অনেকেরই বিচারিক প্রক্রিয়া শুরু হয়নি।

৭ অক্টোবরের হামলার পর ইসরায়েল হামাসকে নির্মূল করার অঙ্গীকার নিয়ে টানা সাত সপ্তাহ ধরে গাজায় নিরবচ্ছিন্ন ও প্রতিশোধমূলক স্থল-বিমান হামলা চালাচ্ছে। যুদ্ধ বিরতি শুরুর আগে পর্যন্ত এই হামলায় ১৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, নিহতদের ৪০ শতাংশই শিশু।

 



আপনার মূল্যবান মতামত দিন: