চার্লসের রাজ্যাভিষেক

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের কাজ কী?

মুনা নিউজ ডেস্ক | ৭ মে ২০২৩ ১৯:৪৮

চার্লসের রাজ্যাভিষেক : সংগৃহিত ছবি চার্লসের রাজ্যাভিষেক : সংগৃহিত ছবি

 

ব্রিটেনের রাজা হিসেবে অভিষিক্ত হলেন তৃতীয় চার্লস। শনিবার (৬ মে) লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে ব্রিটেনের রাজা হিসেবে শপথ নিয়েছেন তিনি। এরপর তাকে রাজমুকুটও পরানো হয়। রানি দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর রাজ্য শাসনের পর গত বছরের সেপ্টেম্বরে মারা যান। এরপরই উত্তরাধিকার সূত্রে রাজার দায়িত্ব গ্রহণ করেন বড় ছেলে তৃতীয় চার্লস। অনেকেরই প্রশ্ন, রাজা হিসেবে কী কী কাজ করেন তিনি।

রাজা তৃতীয় চার্লসের কাজ:

রাজাই যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান। তবে তার ক্ষমতা প্রতীকী ও আনুষ্ঠানিক। তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষ ভূমিকা পালন করেন। প্রতিদিন ব্রিটিশ সরকারের কাজের রিপোর্ট তার কাছে লাল রঙের চামড়ার একটি বাক্সে করে পাঠানো হয়, যার মধ্যে থাকে গুরুত্বপূর্ণ কোনো বৈঠকের আগে সে সম্পর্কে ব্রিফিং তথা সংক্ষিপ্ত বর্ণনা বা কাগজপত্র যাতে তার স্বাক্ষর করা প্রয়োজন।

সরকার নিয়োগ : সাধারণ নির্বাচনে যে দল জয়ী হয় তার প্রধানকে সরকার গঠনের জন্য বাকিংহাম প্রাসাদে আমন্ত্রণ জানানো হয়। সাধারণ নির্বাচনের আগে রাজা আনুষ্ঠানিকভাবে সরকারের বিলুপ্তি ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠান ও রাজার ভাষণ : এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজা সংসদীয় বছর শুরু করেন। এই অনুষ্ঠানকে বলা হয় স্টেট ওপেনিং। হাউজ অব লর্ডসের একটি সিংহাসনে বসে রাজা ভাষণ দেন- যাতে সরকারের পরিকল্পনা তুলে ধরা হয়।

রাজার অনুমোদন : যখনই পার্লামেন্টে কোনো বিল পাস হয় সেটিকে আইনে পরিণত করার জন্য রাজাকে সেটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে হয়। শেষ যে বছর এরকম রাজকীয় অনুমোদন দিতে অস্বীকৃতি জানানো হয়, সেটি ছিল ১৭০৮ সালের ঘটনা।

বিভিন্ন দেশ থেকে যেসব রাষ্ট্রপ্রধান ব্রিটেন সফরে আসেন, রাজা তাদের নিমন্ত্রণ জানান। এছাড়াও ব্রিটেনে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সাথেও তিনি নিয়মিত সাক্ষাৎ করে থাকেন।

ব্রিটিশ রাজা কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন দেশ নিয়ে এটি গঠিত এবং এই কমনওয়েলথভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। ব্রিটেনের রাজা এই কমনওয়েলথ দেশগুলোর মধ্যে ১৪টির রাষ্ট্রপ্রধান। রাজা তৃতীয় চার্লসের দায়িত্ব পালনের ক্ষেত্রে কুইন কনসর্ট ক্যামিলা তাকে সহযোগিতা করেন। এছাড়াও রাজ পরিবারের সঙ্গে যে ৯০টি দাতব্য প্রতিষ্ঠানের সম্পর্ক রয়েছে সেগুলোকেও তিনি সমর্থন দিয়ে থাকেন। এসব দাতব্য কর্মসূচির মধ্যে রয়েছে মানুষের স্বাস্থ্য নিয়ে কাজ করা এবং যারা ধর্ষণ কিম্বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন তাদেরকে সাহায্য ও সহযোগিতা করা ইত্যাদি।



আপনার মূল্যবান মতামত দিন: