উষ্ণতম বছর হওয়ার পথে ২০২৩

মুনা নিউজ ডেস্ক | ৬ অক্টোবর ২০২৩ ১৪:৩৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


গত সেপ্টেম্বর ছিল ইতিহাসের সবচেয়ে উষ্ণ সেপ্টেম্বর। এর আগে আর কোনও সেপ্টেম্বর ২০২৩ সালের সেপ্টেম্বরের মতো গরম ছিল না। শেষ পর্যন্ত ২০২৩ সালটা ইতিহাসের উষ্ণতম বছর হলেও নাকি আশ্চর্যের কিছু থাকবে না।

এমন পূর্বাভাসই দিচ্ছে ইউরাপীয় ইউনিয়নের (ইইউ) কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (থ্রিসিএস)। এক প্রতিবেদনে তারা জানিয়েছে, চলতি বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রা সেরকম ইঙ্গিতই দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বরের গড় তাপমাত্রা আগের যে কোনও বছরের প্রথম নয় মাসের গড় তাপমাত্রার চেয়ে ০.৫২ ডিগ্রি সেলসিয়াস (০.৯ ডিগ্রি ফারেনহাইট) ফারেনহাইট বেশি ছিল।

আগে বছরের প্রথম নয় মাসে সবচেয়ে বেশি গরম ছিল ২০১৬ সালে। ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের তাপমাত্রা তার চেয়েও ০.০৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও সিথ্রিএস-এর প্রতিবেদনে জানানো হয়।

ইতোমধ্যে উষ্ণতম বছর হওয়ার ইঙ্গিত রাখা ২০২৩ সাল সবচেয়ে চরম আবহাওয়া দেখেছে গত সেপ্টেম্বরে। ওই মাসের ৩০ দিনে ভূপৃষ্ঠের তাপমাত্রা ১৬.৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। ১৯৯১ থেকে ২০২০ পর্যন্ত রেকর্ড করা মাসিক সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে তা ০.৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বিজ্ঞানীরা মনে করেন, জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে সাম্প্রতিক সময়ে বৈশ্বিক উষ্ণতা দ্রুত বাড়ছে। এ কারণে আবহাওয়া চরম রূপ নিচ্ছে। ঘন ঘন ঝড়ের তাণ্ডবের মূল কারণ হিসেবে সেই বিষয়টিকেই চিহ্নিত করে আসছেন বিজ্ঞানীরা।

চলতি বছর চরম গরমের পাশাপাশি প্রবল বর্ষণও দেখেছে। গত সেপ্টেম্বরেও ছিল চরম আবহাওয়ার দাপট। এ মাসে গ্রিসে যেমন ঘূর্ণিঝড় ড্যানিয়েলের তাণ্ডব চলেছে, প্রবল বৃষ্টির কারণে বন্যাও হয়েছে দেশটির বিভিন্ন অঞ্চলে।

লিবিয়াতেও হয়েছে ভয়াবহ বন্যা। বন্যায় বিপর্যস্ত হয়েছে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর ডেরনা। কয়েক হাজার মানুষের প্রাণও কেড়ে নিয়েছে ওই বন্যা।


সূত্র : ডয়চে ভেলে



আপনার মূল্যবান মতামত দিন: