পাসওয়ার্ডের বিকল্প এবার ‘পাসকিস’ চালু করলো গুগল

মুনা নিউজ ডেস্ক | ৬ মে ২০২৩ ২১:৪২

পাসওয়ার্ডের বিকল্প এবার ‘পাসকিস’ চালু করলো গুগল পাসওয়ার্ডের বিকল্প এবার ‘পাসকিস’ চালু করলো গুগল

পাসওয়ার্ড বা পিনকোড। একান্তই ব্যক্তিগত। ব্যবহারকারী ব্যতীত কেউ জানে না। কিন্তু তাতেও রক্ষা মেলে না। পাসওয়ার্ড ব্রেক করে হামলা চালায় হ্যাকাররা। অনেকেই ভাবেন পাসওয়ার্ডই তো। কেউ যেহেতু জানে না তাই ইচ্ছেমতো সংখ্যা বা নিজের নামের অক্ষর দিয়ে থাকেন। যদিও এ বিষয়ে অনেকেই সচেতন। অক্ষর, সংখ্যা, নানান সিম্বল দিয়ে পাসওয়ার্ড তৈরি করেন। কিন্তু এতে পাসওয়ার্ড যে পূর্ণ নিরাপদ তা ভাবার কোনো সুযোগ নেই।

পাশাপাশি পাসওয়ার্ড ভুলের যাওয়ার দিকটা তো থাকেই।
এসব ঝামেলা দূর করতে অনেকদিন যাবত অ্যাকাউন্টে লগ-ইনে পাসওয়ার্ডের বিকল্প আনার চেষ্টা করছিল প্রযুক্তি কোম্পানিগুলো। অবশেষে বিকল্প হিসেবে ‘পাসকিস’ চালু করলো গুগল। গত বুধবার এই পাসকিস সুবিধা চালু করে প্রতিষ্ঠানটি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, গেল বছর পাসওয়ার্ডের আরও সহজ ও নিরাপদ বিকল্প হিসেবে ‘পাসকিস’ তৈরির কাজ শুরুর কথা ঘোষণা দেয় গুগল। ওয়ার্ল্ড পাসওয়ার্ড’ দিবস ঘিরে গুগল অ্যাকাউন্টের সব শীর্ষ প্ল্যাটফর্মে ‘পাসকিস’ চালু করেছে গুগল। অ্যাকাউন্টে সাইন ইন করতে পাসওয়ার্ড, টু-স্টেপ ভেরিফিকেশনের ছাড়াও বিকল্প হিসেবে ‘পাসকিস’ ব্যবহৃত হবে। এতে অ্যাকাউন্টে লগ-ইন করার জন্য কোনো পাসওয়ার্ডই প্রয়োজন হবে না আর। ব্যবহারকারীদের পাসওয়ার্ড ব্যবহারের পরিবর্তে ফিঙ্গারপ্রিন্ট, ফেস স্ক্যান বা স্ক্রিনলক পিনের মাধ্যমে ডিভাইস খোলার মতোই পাসকিস দিয়ে অ্যাকাউন্টগুলোতে লগ-ইন করা যাবে। ফিশিংয়ের মতো সাইবার আক্রমণে অ্যাকাউন্টও হ্যাক হবে না এই পাসকিস নিরাপদ হওয়ায়।



আপনার মূল্যবান মতামত দিন: