চোখের চিকিৎসা করাতে এসে উল্টো দৃষ্টিশক্তি হারিয়ে বসলেন বহু রোগী

মুনা নিউজ ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রেটিনার ক্ষতি সামাল দেওয়ার জন্য স্থানীয়ভাবে তৈরি করা একটি ইনজেকশন ওষুধ ব্যবহার করেছিলেন পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বেশ কিছু রোগী। সেই ওষুধই ডেকে আনলো বিপর্যয়। ওষুধ থেকে চোখের গুরুতর সংক্রমণের কারণে পাকিস্তানে ১০ জনেরও বেশি লোক তাদের দৃষ্টিশক্তি হারিয়েছে।

প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী জামাল নাসির সুন্দা বলেছেন, লাহোর এবং কাসুর জেলা সহ পাঞ্জাব প্রদেশের বেশ কয়েকটি এলাকা থেকে এইধরণের খবর তার কাছে এসেছে।

ডন পত্রিকার খবর অনুযায়ী, ডায়াবেটিক রোগীদের অ্যাভাস্টিন ইনজেকশন দেওয়া হয়েছিল। ওষুধটি গুরুতর সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সিনিয়র নেতা চৌধুরী মঞ্জুরের ভাই এবং তার বন্ধু সহ ১২ জন রোগী দৃষ্টিশক্তি হারান।

মঙ্গলবার পর্যন্ত ৭০ জনেরও বেশি ডায়াবেটিক রোগী আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে, প্রাদেশিক তত্ত্বাবধায়ক সরকার চক্ষু চিকিৎসার জন্য অ্যাভাস্টিন বিক্রি এবং ব্যবহারে দুই সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে, এই ৭০ জনের সবাই দৃষ্টিশক্তি হারিয়েছে কিনা তা জানা যায়নি। পিপিপি ছিল পাকিস্তান সরকারের ক্ষমতাসীন জোটের একটি দল যেটিকে নির্বাচনে অর্থ প্রদানের জন্য সম্প্রতি ভেঙে দেওয়া হয়েছিল। দলের চেয়ারম্যান সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্থানীয়ভাবে তৈরি ইনজেকশন অ্যাভাস্টিন সরবরাহকারীদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে এবং তারা বর্তমানে পলাতক।

সরকার বাজার থেকে ওষুধটি তুলে নিয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। নাসির আরও বলেছেন যে ডিলাররা পাঞ্জাব প্রদেশের বেশ কয়েকটি জায়গায় নকল ইনজেকশন বিক্রি করছিল।

তিনি বলেন, "ভুয়া ইনজেকশন বিক্রির নেটওয়ার্কের কাউকেই এখনও গ্রেপ্তার করা হয়নি।" এক্স-এ পাঞ্জাবের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নকভি বলেছেন যে দৃষ্টিহীনদের মামলাগুলি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ এবং চিকিৎসকদের সাথে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইনজেকশনের প্রাপ্যতার জন্য দায়ী ড্রাগ ইন্সপেক্টরদের বিরুদ্ধে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে। তিনি বলেছিলেন যে পাঞ্জাব সরকার সমস্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেবে এবং দ্রুত তদন্তের জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত দল গঠন করা হয়েছে। অপরাধীদের অবিলম্বে গ্রেপ্তার করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সূত্র : ডন

 



আপনার মূল্যবান মতামত দিন: