কয়েদির বিলাসবহুল জীবন, ভেনিজুয়েলার কারাগারে ছিল হোটেল এবং নাইট ক্লাব

মুনা নিউজ ডেস্ক | ২২ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার তোকোরন কারাগার অরাজকতার এক জ্বলন্ত উদাহরণ। দীর্ঘদিন ধরে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর হাতে এর নিয়ন্ত্রণই ছিল না। শক্তিশালী অপরাধীচক্র ত্রেন দো আরাহুয়া কারাগারটি চালাত। যেখানে অপরাধীদের সাজাভোগ আর সংশোধনের কথা, সেখানেই বসে কিনা চলত রাজ্যের কুকর্ম।

প্রভাবশালী বন্দিরা তোকোরন কারাগারকে বলতে গেলে বিনোদনকেন্দ্রে পরিণত করেছিল। বিলাসবহুল জীবনযাপনের জন্য তারা সেখানে তৈরি করেছিল হোটেল, সুইমিংপুল, বিনোদনের জন্য গেমসরুম, নাইট ক্লাব, শিশুদের জন্য খেলাধুলার মাঠ, এমনকি ছোট একটি চিড়িয়াখানাও! কারাগারে বসে ঘোড়দৌড়ের মতো জুয়ার বাজিও ধরত অপরাধীরা। কয়েদিরা নিজের খেয়ালখুশিমতো যখন-তখন কারাগারের বাইরে আসা-যাওয়া করত। অনেক বন্দির সঙ্গী-স্বজনরাও তাদের সঙ্গে কারাগারে থাকত।

অপরাধীচক্র ত্রেন দো আরাহুয়া কারাগারটিকে তাদের কর্মকাণ্ড চালানোর প্রধান কেন্দ্রে পরিণত করেছিল। এখান থেকে তারা চিলিসহ লাতিন আমেরিকার বিভিন্ন দেশে অবৈধ কাজ চালাত। সম্প্রতি দেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী চক্রটির হাত থেকে কারাগারটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। এ অভিযানে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রায় ১১ হাজার সদস্য মোতায়েন করা হয়।

 

সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: