ইনস্টাগ্রামে চাকরির বিজ্ঞাপনে ক্লিক করে খোয়ালেন ১৩ লাখ টাকা

মুনা নিউজ ডেস্ক | ২২ আগস্ট ২০২৩ ২০:১৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বিশ্বজুড়ে ডিজিটাল নির্ভরতা যত বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অনলাইন প্রতারণা। প্রায় প্রতিদিনই সাইবার অপরাধের নানা ঘটনা উঠে আসছে শিরোনামে। এবার ইনস্টাগ্রামে চাকরির বিজ্ঞাপনে ক্লিক করে প্রায় ১৪ লাখ টাকা খোয়ালেন এক তরুণী।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে ভারতের মেঙ্গালুরু শহরে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সেখানে সফটওয়্যার কোম্পানিতে কর্মরত এক নারী কর্মী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে লোভনীয় আয়ের একটি বিজ্ঞাপন দেখতে পান। সেই বিজ্ঞাপনে বড় করে লেখা ছিল, ‘আপনি উপার্জন করতে পারেন’।

পার্টটাইম চাকরি করে অতিরিক্ত আয়ের ইচ্ছা থেকেই সেই বিজ্ঞাপনে দেওয়া লিংকটিতে ক্লিক করেন ওই তরুণী। সেখান থেকে মেলে একটি হোয়াটসঅ্যাপ নম্বর। ওই নম্বরে যোগাযোগ করলে তাকে টেলিগ্রাম অ্যাপে একজনকে মেসেজ করতে বলা হয়। সেই মোতাবেক অ্যাপটি ডাউনলোড করে সেই নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে কথা বলেন তরুণী।

ওই ব্যক্তি জানান, যা বিনিয়োগ করবেন, তার চেয়ে ৩০ শতাংশ বেশি ফেরত পাবেন তরুণী। তার কথায় বিশ্বাস করে অনলাইনে একটি ইউপিআই আইডিতে প্রথমে সাত হাজার রুপি পাঠান ওই তরুণী। সঙ্গে সঙ্গে প্রতিশ্রুত ৯ হাজার ১০০ রুপি ফেরত পান তিনি। এই লোভই তাকে আরও বেশি টাকা পাঠাতে উদ্বুদ্ধ করে।

দ্বিতীয় দফায় ওই একই আইডিতে ২০ হাজার রুপি পাঠান তিনি। কিন্তু এবার আর টাকা ফেরত আসে না। তাকে বলা হয়, অ্যাকাউন্টটি ব্লক থাকায় কোনো টাকা আসেনি। এরপর ওই তরুণী আরও ১০ লাখ ৫০ হাজার ৫২৫ রুপি (প্রায় ১৩ লাখ ৮৩ হাজার টাকা) পাঠান অ্যাকাউন্টটিতে। এরপর থেকে আর কোনো সাড়া না পাওয়ায় তরুণী বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। পরে পুলিশের কাছে অভিযোগ জানান তিনি।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, পার্টটাইম চাকরিতে মোটা টাকা আয়ের লোভ দেখিয়ে যুবপ্রজন্মকে ফাঁদে ফেলার চেষ্টা করছে স্ক্যামাররা। তাই অচেনা কোনো লিংকে ক্লিক করা কিংবা অচেনা কোনো ব্যক্তিকে অনলাইন পেমেন্ট করার আগে সতর্ক থাকুন। প্রয়োজনে অভিজ্ঞদের সঙ্গে আলোচনা করুন।

পার্টটাইম চাকরির ক্ষেত্রে লিংকডউনের মতো বিশ্বস্ত প্ল্যাটফর্মগুলোর ওপর ভরসা রাখা ভালো। কেউ চাকরি দিতে চাইলে তার নাম, তার সংস্থার নাম ও ঠিকানা সম্পর্কে জানতে চান। এগুলোর বিষয়ে ভালোভাবে খোঁজ-খবর করুন।

মনে রাখতে হবে, কোনো সংস্থাই অল্প সময়ে ২০-৩০ শতাংশ অতিরিক্ত অর্থ ফিরিয়ে দেবে না। প্রতিষ্ঠিত কোনো সংস্থা চাকরির জন্য আপনার কাছে টাকাও দাবি করবে না। তাছাড়া, অপরিচিত কারও কাছে নিজের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য শেয়ার করবেন না। কোনো প্ল্যাটফর্মে পূর্ণাঙ্গ নাম, ফোন নাম্বার, জন্মতারিখ লেখার ব্যাপারেও সতর্ক থাকুন।


সূত্র: ইন্ডিয়া টুডে



আপনার মূল্যবান মতামত দিন: