‘মানুষ নয় এটি সত্যিকারের ভালুক’, জানাল চীনের চিড়িয়াখানা

মুনা নিউজ ডেস্ক | ১ আগস্ট ২০২৩ ১৯:৫৪

সূর্য ভালুক : সংগৃহীত ছবি সূর্য ভালুক : সংগৃহীত ছবি


মানুষের মতো দাঁড়িয়ে আছে একটি সূর্য ভালুক। পা গুলো দেখতেও মানুষের মতো। আবার পেছন দিকের অংশ কাপড়ের মতো কুঁচকে আছে। চীনের উত্তরাঞ্চলের হাংচৌর একটি চিড়িয়াখানায় একটি ভালুকের এমন ভিডিও ভাইরাল হয়েছে। আর এ ভিডিও দেখার পর সাধারণ মানুষ বলছেন— এটি আসলে ভালুক নয়, কোনো মানুষকে ভালুকের পোশাক পরিয়ে চিড়িয়াখানায় রাখা হয়েছে।

তবে হাংচৌ চিড়িয়াখানায় কর্তৃপক্ষ জানিয়েছে, ভাইরাল ভালুকটি ‘ছদ্মবেশী কোনো মানুষ নয়’ এটি সত্যিকারের ভালুক।

সাধারণ মানুষকে বিষয়টি সম্পর্কে বিশ্বাস করাতে এ ভালুক সম্পর্ক বিস্তারিত তথ্যও জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তারা বলেছে, সূর্য ভালুক পৃথিবীর ভালুক সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে ছোট। এগুলোর সাধারণত বড় আকারের একটি কুকুরের মতো হয়।

তারা আরও জানিয়েছে, উত্তর পূর্ব এশিয়ার ভালুকের এ জাতটি এখন বিপন্ন হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বিবৃতিতে কর্তৃপক্ষ আরও বলেছে, ‘কিছু মানুষ মনে করে এই ভালুক মানুষের মতো দাঁড়ায়…. মনে হচ্ছে তারা ভালোমতো বুঝতে পারেননি।’

তারা আরও বলেছে, ‘যখন ভালুকের কথা ওঠে তখন প্রথম যে বিষয়টি মাথায় আসে, সেটি হলো বৃহৎ আকার এবং প্রচণ্ড শক্তিশালী কিছু…. কিন্তু সব ভালুক দৈত্যাকার ও ভয়ঙ্কর হয় না।’

কর্তৃপক্ষ আরও বলেছে, ‘সূর্য ভালুক পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র এবং ছোট ভালুক। এই ভালুক পায়ের ওপর ভর করে প্রায় ৪ ফুট লম্বা হয়ে দাঁড়াতে পারে যা উত্তর আমেরিকার ধূসরবর্ণের ভালুকের অর্ধেকের সমান।

ভিডিওতে দেখা যাচ্ছে, খাঁচার খুব কাছে এসে সূর্য ভালুক সোজা হয়ে দাঁড়িয়ে আছে এবং চিড়িয়াখানার দর্শনার্থীদের দিকে তাকিয়ে আছে।

ভিডিওটি দেখে বেশ কয়েকজন মন্তব্য করেন, কীভাবে একটি ভালুক পাতলা পায়ে এতটা সোজা হয়ে দাঁড়াতে পারে?। তারা কেউ কেউ বলেন এটি ভালুকের একটি নকল পোশাক।

৩১ জুলাই,সোমবার কয়েকজন সাংবাদিককে এই ভালুক দেখাতে নিয়ে যায় কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের চেষ্টার চিড়িয়াখানার বিশেষজ্ঞ ডক্টর অ্যাশলেইগ মার্শেল বলেছেন, ভিডিওতে যে ভালুক দেখা যাচ্ছে, এটি অবশ্যই সত্যিকারের ভালুক। তিনি আরও বলেছেন, সূর্য ভালুককে অনেক সময় মানুষের মতো মনে হয়।

 

সূত্র: বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: