৭০ হাজার পেন্সিলের সংগ্রাহক তিনি

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুলাই ২০২৩ ১৯:৫৭

সংগ্রহ করা পেনসিল হাতে অ্যারন বার্থলমি : সংগৃহীত ছবি সংগ্রহ করা পেনসিল হাতে অ্যারন বার্থলমি : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তির সংগ্রহে রয়েছে ৬৯,২৫৫টি পেন্সিল। প্রত্যেকটি পেন্সিল আলাদা ধরনের, কোনোটির সঙ্গে দ্বিতীয়টির মিল নেই। বিষয়টি নজরে এসেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষেরও। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের জন্য অ্যারন বার্থলমি নামের ওই ব্যক্তির কাছে থাকা পেন্সিলগুলো গণনা করা হয়। শিগগিরই তিনি আনুষ্ঠানিক স্বীকৃতি পাচ্ছেন। তবে এই প্রক্রিয়ায় তিন মাস সময় লাগতে পারে।

৩৬ বছর বয়সী বার্থলমির বাড়ি আইওয়া অঙ্গরাজ্যের কোফ্যাক্স শহরে। তার সংগ্রহে থাকা পেন্সিল স্থানীয় কোফ্যাক্স হিস্টরিক্যাল সোসাইটি মিউজিয়ামে রাখা আছে। সম্প্রতি গিনেস রেকর্ডসের নিয়ম মেনে সেখানেই পেন্সিলগুলো গণনা করা হয়।

বার্থলমি জানান, প্রাক-প্রাথমিকে পড়ার সময় তার পেন্সিল সংগ্রহ শুরু। তখন এক শিক্ষকের থেকে উপহার পাওয়া একটি রঙিন পেন্সিল তাকে ভীষণভাবে আকৃষ্ট করে।

বার্থলমির সংগ্রহে থাকা স্মারক পেন্সিলের মধ্যে শতবর্ষী পেন্সিলও রয়েছে। অ্যান্টিক জিনিসপত্রের সংগ্রহশালা ও দোকান ঘুরে তিনি সেগুলো সংগ্রহ করেছেন। তার সংগ্রহে যেমন লেখালেখির পেন্সিল রয়েছে, তেমনই তিনি যত্ন করে রেখে দিয়েছেন টেলিফোন ডায়াল করার পেন্সিলও। এছাড়া খেলাধুলার সূচি ও বিজ্ঞাপনে ব্যবহৃত পেন্সিলও রয়েছে তার সংগ্রহে।

বার্থলমির আগে ২০২০ সালে এমিলিও অ্যারিনাস নামে এক ব্যক্তির কাছে ২৪,০২৬টি আলাদা পেন্সিল ছিল। ওই বছর তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলতে সক্ষম হন।

ওয়াশিংটন পোস্টকে বার্থলমি বলেন, “আমি সবসময় এমন সব গল্প উপভোগ করেছি, যা পেন্সিল বলতে পারে।”


সূত্র : ওয়াশিংটন পোস্ট



আপনার মূল্যবান মতামত দিন: