জেলিফিশের মতো নতুন ছায়াপথের সন্ধান

মুনা নিউজ ডেস্ক | ২৩ জুলাই ২০২৩ ২০:০৬

৭০ কোটি কিলোমিটার দূরে হাবল টেলিস্কোপ নতুন একটি গ্যালাক্সি বা ছায়াপথ : সংগৃহীত ছবি ৭০ কোটি কিলোমিটার দূরে হাবল টেলিস্কোপ নতুন একটি গ্যালাক্সি বা ছায়াপথ : সংগৃহীত ছবি


মহাকাশে নতুন ছায়াপথের সন্ধান দিল নাসার হাবল টেলিস্কোপ। ৭০ কোটি কিলোমিটার দূরে হাবল টেলিস্কোপ নতুন একটি গ্যালাক্সি বা ছায়াপথের সন্ধান পেয়েছে। সেই ছায়াপথের আকার অনেকটা সামুদ্রিক প্রাণী জেলিফিশের মতো।

নতুন এই ছায়াপথের আকার বিজ্ঞানীদের মধ্যে কৌতূহলের সৃষ্টি করেছে। জেলিফিশের মতো দেখতে এই ছায়াপথের ছবি প্রকাশ করেছে নাসা এবং সংস্থাটি এর নাম দিয়েছে জে০২০৬। হিসাব করে দেখা গেছে, সৌরজগৎ থেকে এই ছায়াপথের দূরত্ব ৭০ কোটি আলোকবর্ষ। অ্যাকোয়ারিস নামক নক্ষত্রপুঞ্জে এই ছায়াপথের সংসার।

এই ছবিটি হাবলের ইনস্টাগ্রাম আইডি থেকে শেয়ার করা হয়েছে। তাতে ছায়াপথের খুঁটিনাটি ব্যাখ্যা করেছে নাসা। বলা হয়েছে, এটি আসলে চক্রাকার গ্যালাক্সি। এর মধ্যকার নক্ষত্রগুলো চারদিকে এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে যে, দূর থেকে তা জেলিফিশের পায়ের মতো দেখাচ্ছে। সেই সঙ্গে ছড়িয়ে থাকা ধুলার কণা, ছোট পাথরখ- ছায়াপথের সৌন্দর্য আরও বৃদ্ধি করেছে।

৭০ কোটি আলোকবর্ষ দূরের এই ছায়াপথ এখন নাসার বিজ্ঞানীদের আলোচনার কেন্দ্রে। এটির ওপর আলাদা করে নজর রাখা হয়েছে। তবে জেলিফিশ আকৃতির গ্যালাক্সি বা ছায়াপথ আবিষ্কার এই প্রথম নয়। নাসার এই হাবল টেলিস্কোপই আগে আরও একটি এমন ছায়াপথের খোঁজ পেয়েছিল। তার নাম ছিল জেডব্লিউ৩৯। সেই ছায়াপথ সৌরজগতের চেয়ে ৯০ কোটি আলোকবর্ষ দূরে।

গত দুবছর ধরে জেলিফিশ গ্যালাক্সির ওপর গবেষণার কাজে হাবল টেলিস্কোপ ব্যবহার করছে নাসা। তাদের সঙ্গে যৌথভাবে এই টেলিস্কোপটি নিয়ন্ত্রণ করে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসা।



আপনার মূল্যবান মতামত দিন: