ইলিনয় অঙ্গরাজ্যে দানবীয় ধূলিঝড়ে প্রায় ১০০টি গাড়ির সংঘর্ষ, হতাহত প্রায় অর্ধশত

মুনা নিউজ ডেস্ক | ৩ মে ২০২৩ ২৩:২০

দানবীয় ধূলিঝড়ের কবলে ইলিনয় অঙ্গরাজ্য দানবীয় ধূলিঝড়ের কবলে ইলিনয় অঙ্গরাজ্য

ইলিনয় অঙ্গরাজ্যে ধুলিঝড়ের  হাইওয়েতে একের পর এক গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। এভাবে প্রায় ১০০ গাড়ির সংঘর্ষ হয়। এতে অন্তত ছয়জনের মৃত্যু হয়। আহত হন ৩৭ জন।হতাহত ব্যক্তিদের বয়স-সীমা ২ থেকে ৮০ বছর। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

সোমবার বেলা ১১টার দিকে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের প্রত্যন্ত এলাকার একটি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। প্রচণ্ড ধূলিঝড়ে গাড়ির সামনে কিছুই দেখা যাচ্ছিল না। এতে গাড়ির চালককে হঠাৎ করে গাড়ির গতি অনেকটা কমিয়ে আনতে হয়। ফলে একের পর এক গাড়ি এসে একেকটির সঙ্গে সজোরে ধাক্কা খাচ্ছিল।

ইলিনয় অঙ্গেেজ্যের পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্য ইলিনয়ে দুর্ঘটনাকবলিত যানবাহনের মধ্যে ৪০ থেকে ৬০টি যাত্রীবাহী গাড়ি ও বাণিজ্যিক কাজে ব্যবহৃত ৩০টি গাড়ি। প্রচণ্ড বাতাসের কারণে মহাসড়কের পাশের কৃষিজমি থেকে প্রচুর ধুলা উড়ে আসে। সেখানে তখন বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৫–৪৫ কিলোমিটার।
মহাসড়কটি শিকাগো ও সেন্ট লুইসকে সংযুক্ত করেছে।

ঘটনাস্থলের ভিডিও ফুটেজে দেখা যায়, ধুলায় চারপাশ আচ্ছন্ন। অনেক জায়গায় কিছুই দেখা যাচ্ছে না। কয়েকটি গাড়িতে আগুন জ্বলছিল। কিছু গাড়ি থেকে ধোঁয়া বের হচ্ছে। সব গাড়ি একটি আরেকটির সঙ্গে ধাক্কা খেয়ে এলোমেলো অবস্থায় পড়ে আছে।
স্থানীয় প্রশাসন টুইট করে বলেছে, ‘এ এক মর্মান্তিক দুর্ঘটনা। শীতের তুষারঝড়ের মতোই ভয়াবহ ছিল এই ধুলিঝড়।’ 
ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, ধূলিঝড় যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় ঘটতে পারে। তবে দক্ষিণ-পশ্চিমে সবচেয়ে বেশি হয়। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের বেন ডিউবেলবেইস বলেন, সেন্ট্রাল ইলিনয়ে এ ধরনের ঝড় খুব কম দেখা যায়।
আবহাওয়াবিদ চাক শ্যাফার গণমাধ্যমকে বলেন, ‘এ এলাকা খুবই সমতল। এখানে গাছ খুব কম। তিন সপ্তাহ ধরে এ এলাকায় খুবই শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। কৃষকেরা সেখানে তাঁদের খেত চাষ ও বীজ রোপণ করছেন। ফলে সেখানকার মাটি অনেকটা ঝুরঝুরে ছিল।’

 



আপনার মূল্যবান মতামত দিন: