মিশিগানে গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার নিষিদ্ধ

মুনা নিউজ ডেস্ক | ১ জুলাই ২০২৩ ২৩:১৩

মিশিগানে গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার নিষিদ্ধ মিশিগানে গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার নিষিদ্ধ

 


মিশিগান জুড়ে গাড়ি চালানোর সময় ফোন ধরে রাখার উপর একটি বিস্তৃত নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। যার অর্থ রাজ্য আইন অনুসারে যানবাহনের ভেতরে আগে অনুমোদিত ক্রিয়াকলাপগুলি এখন অবৈধ হবে এবং সম্ভাব্য ১০০ ডলার জরিমানা করা হবে। শুক্রবার (৩০ জুন) থেকে এই আইন কার্যকর হবে।

 

গভর্নর গ্রেচেন হুইটমার গত ৭ জুন নতুন বিধিনিষেধ আইনে স্বাক্ষর করেন। তিনি বলেছিলেন, তাদের উদ্দেশ্য বিভ্রান্ত ড্রাইভিং হ্রাস করা এবং দুর্ঘটনা রোধ করা। হুইটমার এই মাসের শুরুতে বলেছিলেন, অনেক মিশিগানবাসী বিভ্রান্ত গাড়ি চালানোর কারণে প্রিয়জনকে হারিয়েছেন এবং প্রত্যেকেরই স্কুল, বাড়ি বা কর্মস্থলে যাওয়ার পথে নিরাপদ থাকা উচিত। এর আগে, মিশিগান ড্রাইভারদের চলন্ত গাড়ি চালানোর সময় টেক্সট বার্তা প্রেরণের জন্য তাদের ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। নতুন মানগুলি এর চেয়ে অনেক বেশি কঠিন, সাধারণত স্টপ সাইন বা স্টপলাইট গাড়ি চালানোর সময়; যে কোনও কাজ করার জন্য সেলফোনের ব্যবহার নিষিদ্ধ করে।

আইনে বিশেষভাবে বলা হয়েছে, চালকরা কল পাঠাতে বা গ্রহণ করতে, টেক্সট মেসেজ পাঠাতে বা গ্রহণ করতে, ভিডিও দেখতে বা কোনও সামাজিক নেটওয়ার্কিং সাইটে অ্যাক্সেস, পড়তে বা পোস্ট করতে তাদের ফোন ব্যবহার করতে পারবেন না।


মিশিগান স্টেট পুলিশের মুখপাত্র শ্যানন ব্যানার বলেন, নতুন আইনকে কেন্দ্র করে নির্দিষ্ট টহলের জন্য এই মুহুর্তে এজেন্সির কোনও পরিকল্পনা নেই। তবে তিনি বলেন, সৈন্যরা এটি প্রয়োগ করবে। ব্যানার বলেন, সকল ট্রাফিক আইনের মতো, স্বেচ্ছায় মেনে চলাই সর্বদা লক্ষ্য, যাতে প্রথমে ট্রাফিক স্টপের প্রয়োজনীয়তা এড়ানো যায়।

নর্থভিল টাউনশিপের পুলিশ প্রধান স্কট হিলডেন বলেন, ট্রাফিক নিরাপত্তার দিকে মনোনিবেশ করার নীতি অব্যাহত রাখবে পুলিশ। বৃহস্পতিবার এক বিবৃতিতে হিলডেন বলেন, আমরা আইন পরিবর্তনের তথ্য আমাদের কর্মকর্তাদের দিয়েছি। আমাদের এজেন্সি নতুন আইনের সাথে সামঞ্জস্য করবে, এবং ঘটনাটি সতর্কতা বা টিকিটের প্রয়োজন কিনা তা ব্যক্তিগত কর্মকর্তার উপর নির্ভর করে।

মিশিগান অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ’র ট্রাফিক সেফটি কমিটির প্রধান এবং গভর্নরের ট্রাফিক সেফটি কমিশনের প্রধান নর্টন শোর্স পুলিশ প্রধান জন গেইল বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলো নতুন বিধিনিষেধ সম্পর্কে তথ্য বের করার জন্য কাজ করছে। এটি অনেক লোকের জন্য কিছুটা জীবনযাত্রার পরিবর্তন হতে চলেছে, তবে গভীরভাবে, আমি মনে করি বেশিরভাগ লোক জানে যে এটি একটি ভাল আইন, গেইল বলেন।

গেইল বলেন, ১৯৮৫ সালে মিশিগানের সিট বেল্ট আইন কার্যকর হওয়ার কথা তার মনে আছে। তিনি বলেন, কিন্তু এবার আমি তেমন পুশব্যাক দেখছি না। হয়তো আমি ভুল, কিন্তু আমি মনে করি লোকেরা বুঝতে পারে যে এটি সাধারণ জ্ঞান কারণ এটি এমন কিছু যা ড্রাইভার হিসাবে আমাদের সবারই অভিজ্ঞতা রয়েছে। অনেক লোক হয়তো তাদের ফোনে কথা বলেছে এবং বুঝতে পেরেছে যে তারা গুরুতর কিছুর কতটা কাছাকাছি এসেছে।



আপনার মূল্যবান মতামত দিন: