২০ বছর পর যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়া রোগের আবির্ভাব

মুনা নিউজ ডেস্ক | ২৯ জুন ২০২৩ ০৫:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দীর্ঘ ২০ বছর পর আবারও যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়া রোগের দেখা মিলেছে। এমনকি বিগত দুই মাসে দেশটিতে ম্যালেরিয়ার পাঁচটি ঘটনা শনাক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে সিবিএস নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, গত দুই মাসে যে পাঁচজন রোগী পাওয়া গেছে, তার মধ্যে চারটি ফ্লোরিডায় এবং পাঁচ নম্বর কেসটি টেক্সাসে পাওয়া গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রোগটির প্রাদুর্ভাব স্থানীয়ভাবেই হয়েছে। কারণ সংশ্লিষ্ট রোগীরা বিদেশ ভ্রমণ করেননি। চিকিৎসা গ্রহণের পর রোগীদের উন্নতি হচ্ছে। কিন্তু তার পরও খবরটি বড় উদ্বেগের বলে মনে করা হচ্ছে। কারণ গত ২০ বছরে যুক্তরাষ্ট্রে স্থানীয়ভাবে ম্যালেরিয়া ধরা পড়েনি।

যুক্তরাষ্ট্রে শেষবার ম্যালেরিয়া সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল ২০০৩ সালে। ওই সময় ফ্লোরিডার পাম বিচে আটটি ম্যালেরিয়ার ঘটনা শনাক্ত করা হয়েছিল।

সিডিসি জানিয়েছে, অ্যানোফিলিস মশা, যা দেশের অনেক অঞ্চলে পাওয়া যায়, ম্যালেরিয়া আক্রান্ত কোনো ব্যক্তিকে কামড়ালে তা থেকে ম্যালেরিয়া সংক্রমণ হয়। যদিও এই মশাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট অঞ্চলে পাওয়া যায়। তবে ম্যালেরিয়া এখনও যুক্তরাষ্ট্রে বিরল। যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়ার সমস্ত ঘটনা সংক্রামিত ব্যক্তিদের দেশের বাইরে ভ্রমণের সঙ্গে যুক্ত।

 

সূত্র : সিবিএস নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: