যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি উ. কোরিয়ার

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুন ২০২৩ ১৯:১৪

সমাবেশে লাখো মানুষের অংশগ্রহণ : সংগৃহীত ছবি সমাবেশে লাখো মানুষের অংশগ্রহণ : সংগৃহীত ছবি

 

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘পরমাণু যুদ্ধের’ হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ে রাষ্ট্রীয়ভাবে আয়োজিত গণসমাবেশে যুক্তরাষ্ট্রকে ধ্বংস করতে ‘প্রতিশোধ যুদ্ধের’ ঘোষণা দিয়েছে লাখো মানুষ।

কোরীয় যুদ্ধের ৭৩তম বার্ষিকী উপলক্ষে পিয়ংইয়ংয়ে গণসমাবেশ করেছে এশিয়ার দেশটি। আয়োজিত সমাবেশে যুক্তরাষ্ট্রকে ধ্বংস করতে ‘প্রতিশোধ যুদ্ধের’ স্লোগান দেন বিক্ষুব্ধরা। ২৬ জুন, সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএন এ তথ্য জানায়।

সংবামাধ্যমটি জানিয়েছে, রবিবার রাজধানী জুড়ে প্রায় ১ লাখ ২০ হাজার শ্রমজীবী মানুষ ও শিক্ষার্থী অংশ নেয় অনুষ্ঠিত সমাবেশে। রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা গেছে, একটি বিশাল স্টেডিয়ামে প্রচুর মানুষ জড়ো হয়। হাতে লেখা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ড আমাদের হামলার গোলার আওতার মধ্যে। সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র শান্তি ধ্বংসকারী।’

গত ৩১ মে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রচেষ্টায় ব্যর্থ হয় উত্তর কোরিয়া। যেটি সাগরে বিধ্বস্ত হয়। পিয়ংইয়ংয়ের ওপর যুক্তরাষ্ট্রের সামরিক কার্যকলাপের নজরদারি বাড়াতে প্রথম গুপ্তচর কৃত্রিম উপগ্রহ আবারও পাঠানোর প্রস্তুতি নিচ্ছে দেশটি। তবে এই প্রচেষ্টা সাফল্য হবে কিনা তাতেও উদ্বেগ রয়েছে কিম জন উন প্রশাসনের।

কেসিএনএ প্রতিবেদনে বলেছে, উত্তর কোরিয়ার কাছে এখন আমেরিকান সাম্রাজ্যবাদীদের শাস্তি দেওয়ার জন্য সবচেয়ে শক্তিশালী অস্ত্র রয়েছে। এখানকার মানুষ শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে উদগ্রীব হয়ে আছে।

পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া তার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্রের পরীক্ষা করছে। এছাড়াও অনেক দিন ধরে দক্ষিণ কোরিয়া ও তাদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বাড়াচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি পৃথক প্রতিবেদনে উত্তর কোরিয়া বলেছে যে, যুক্তরাষ্ট্র এই অঞ্চলে পারমাণবিক যুদ্ধের জন্য মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে।

 

সূত্র: রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: