যুক্তরাষ্ট্র থেকে গ্যাস আমদানি করবে জার্মানি

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুন ২০২৩ ২০:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ রাখায় জ্বালানি সংকট মোকাবিলায় এবার যুক্তরাষ্ট্র থেকে প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।এরই মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের জেরে মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ ইউরোপে গ্যাস বন্ধ করে দেয় পুতিন প্রশাসন। এতে ইউরোপজুড়ে দেখা দেয় তীব্র জ্বালানি সংকট। চাহিদা মেটাতে তাই রাশিয়ার পরিবর্তে যুক্তরাষ্ট্র থেকে এলএনজি আমদানির সিদ্ধান্ত নিয়েছে জার্মানিসহ গোটা ইউরোপ।

খবরে বলা হয়েছে, সম্প্রতি জার্মানির রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা সিকিউরিং এনার্জি ফর ইউরোপ বছরে ২২ লাখ ৫০ হাজার টন তরলিকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির জন্য যুক্তরাষ্ট্রের জ্বালানি প্রতিষ্ঠান ভেঞ্চার গ্লোবাল কোম্পানির সাথে ২ বছরের জন্য চুক্তি করেছে।

গত বছর জ্বালানি খাতে বিনিয়োগ শুরু করে জার্মান প্রশাসনের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। যদিও ঋণ খেলাপির তালিকায় নাম রয়েছে প্রতিষ্ঠানটির। তবে নতুন করে চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে সেফের সিইও জানান, ভেঞ্চার গ্লোবাল এর সঙ্গে জ্বালানি চুক্তির মধ্য দিয়ে 'সেফ' জার্মানি তথা গোটা ইউরোপে জ্বালানি সুরক্ষা নিশ্চিত করতে চাচ্ছে।

পাশাপাশি এই অঞ্চলের জ্বালানি শক্তির চাহিদা মেটাতেও তার প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি। জার্মানির জ্বালানী বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদী এই চুক্তি জার্মানির প্রাকৃতিক গ্যাসের সংকট ঘোচাতে সক্ষম হবে। তবে যুক্তরাষ্ট্র গ্যাসের দাম কেমন রাখবে সে বিষয়ে শলজ প্রশাসনের তদারকি বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন তারা।

এর আগে জার্মানি জ্বালানি সংকট কাটাতে কাতারের সঙ্গে একটি চুক্তি সই করে ওলাফ শলজ প্রশাসন। চুক্তি অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশটি জার্মানিকে আগামী ১৫ বছরের জন্য এলএনজি সরবরাহ করবে।

বিশ্লেষকদের মতে, সবকিছু ঠিক থাকলে ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি ২০৩০ সাল নাগাদ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর আমদানি করবে প্রায় ৮ কোটি টন এলএনজি। এতে জার্মানির চলমান অর্থনৈতিক চিত্র বদলে যাবে।

 

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: