যুক্তরাষ্ট্রে ১০ লাখের বেশি মানুষ মেডিকেইড স্বাস্থ্যসেবা হারিয়েছেন

মুনা নিউজ ডেস্ক | ২০ জুন ২০২৩ ১৯:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


করোনাভাইরাস মহামারী শেষ হওয়ার পরে যুক্তরাষ্ট্রের কিছু রাজ্য দ্রুত স্বাস্থ্যসেবা কভারেজ বন্ধ করায় গত কয়েক মাসে মেডিকেইড থেকে ১০ লাখের বেশি মানুষ বাদ পড়েছে। বেশিরভাগই কাগজপত্র পূরণ না করার জন্য বাদ পড়েছেন। যদিও ফেডারেল সরকারের দ্বারা যোগ্যতা পর্যালোচনার প্রয়োজন, কিছু রাজ্য কতটা দক্ষতার সাথে কাজটি সম্পন্ন করছে তা নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সন্তুষ্ট নয়।

এপি এর তথ্য অনুসারে, ইতোমধ্যেই এপ্রিল বা মে মাসে প্রক্রিয়া শুরু করা ২৪টির বেশি রাজ্যে মেডিকেইড থেকে প্রায় ১৫ লাখ মানুষকে সরিয়ে দেয়া হয়েছে।

ফেব্রুয়ারি মাসে সর্বসাম্প্রতিক তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে ৯ কোটি ৩০ লাখের বেশি মানুষ মেডিকেইডে নথিভুক্ত হয়েছিল- এটি জানুয়ারি ২০২০ সালের প্রাক-মহামারীর থেকে প্রায় এক-তৃতীয়াংশ বেশি। তালিকা বেশ দীর্ঘ হয়ে গেছে কারণ ফেডারেল আইন রাজ্যগুলোকে মেডিকেইড থেকে মানুষদের অপসারণ করতে নিষিদ্ধ করেছিল।

এখন যেহেতু যোগ্যতা পর্যালোচনা পুনরায় শুরু হয়েছে, রাজ্যগুলো মানুষের আয় বা জীবন পরিস্থিতি পরিবর্তিত হয়েছে কি না তা নির্ধারণের জন্য কেসগুলোর ব্যাকলগ নিয়ে কাজ করতে শুরু করেছে।

প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য রাজ্যগুলোর হাতে এক বছর সময় রয়েছে। কিন্তু প্রত্যেকের কাছ থেকে জবাব পাওয়া কঠিন হয়েছে কারণ কিছু মানুষ স্থানান্তর হয়েছে, যোগাযোগের ঠিকানা পরিবর্তন করেছে বা পুনর্নবীকরণের প্রক্রিয়া সম্পর্কিত চিঠি উপেক্ষা করেছে।

 

সূত্র : এপি/ ভয়েজ অফ আমেরিকা



আপনার মূল্যবান মতামত দিন: