সৌদি আরবকে বাইডেনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রের অর্থনীতি ক্ষতিগ্রস্ত করার পাল্টা হুমকি সৌদি যুবরাজের

মুনা নিউজ ডেস্ক | ১১ জুন ২০২৩ ২০:০২

জো বাইডেন পাল্টা হুমকি সৌদি যুবরাজের : সংগৃহীত ছবি জো বাইডেন পাল্টা হুমকি সৌদি যুবরাজের : সংগৃহীত ছবি

 

তেলের উৎপাদন কমিয়ে দেয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবকে কঠিন পরিণতি বরণের হুমকি দেয়। এর জবাবে যুবরাজ মোহাম্মদ বিন সালমান আমেরিকার অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে দেয়ার পাল্টা হুমকি দিয়েছেন। রাশিয়ার সঙ্গে এক জোট হয়ে সৌদি আরব তেলের উৎপাদন কমানোর পর জো বাইডেন সৌদি আরবকে ওই হুমকি দেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।

আমেরিকার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সৌদি আরব তেলের উৎপাদন কমানোর কারণে প্রেসিডেন্ট জো বাইডেন আরো বলেছেন, রিয়াদের সঙ্গে সম্পর্ক পুনঃবিবেচনা করবে ওয়াশিংটন।

জো বাইডেনের এই হুমকির পর সৌদি যুবরাজ সুস্পষ্ট করে বলেছেন, সৌদি আরবের বিরুদ্ধে কোনো রকমের শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হলে বাইডেন প্রশাসনের সঙ্গে কোনো লেনদেন হবে না। তিনি বলেন, ওয়াশিংটনের বিরুদ্ধে রিয়াদ বড় রকমের অর্থনৈতিক ব্যবস্থা নেবে যার পরিণতি হবে খারাপ।

দুই পক্ষের এই হুমকি পাল্টা হুমকির ঘটনা একটি গোপন ডকুমেন্ট থেকে প্রকাশ হয়েছে। ফাঁস হওয়া এসব গোপন ডকুমেন্ট এখন বিভিন্ন মেসেজিং অ্যাপে ঘুরে বেড়াচ্ছে। তবে সৌদি আরবের পক্ষ থেকে এই বার্তা আমেরিকাকে ব্যক্তিগতভাবে দেয়া হয়েছে নাকি কোনো টেলিফোন সংলাপ বাধাগ্রস্ত করে সেখান থেকে এই তথ্য হাতিয়ে নেয়া হয়েছে তা পরিষ্কার নয়।

মূলত, যুক্তরাষ্ট্র চেয়েছিল ওপেক দেশগুলো উৎপাদন বাড়িয়ে বাজারে রাশিয়ার তেলের বিকল্প ব্যবস্থা করবে। কিন্তু তা না করে সৌদি নেতৃত্বাধীন দেশগুলো উল্টো তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়। এতে বিশ্ববাজারে একদিকে দাম বাড়তে থাকে, অন্যদিকে রাশিয়ার তেলের চাহিদাও আরো বেড়ে যায়।

 

সূত্র : ওয়াশিংটন পোস্ট



আপনার মূল্যবান মতামত দিন: