প্রেসিডেন্ট নির্বাচন : ট্রাম্পকে ‘দাদা’ বলে সম্বোধন ওবামার

Israt Jahan | ২১ অক্টোবর ২০২৪ ১৫:৩৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রীতিমতো তুলোধুনা করেছেন সাবেক সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রাম্পকে ‘দাদা’ বলে সম্বোধন করে তিনি বলেছেন, রিপাবলিকান এই প্রার্থী শুধুমাত্র ‘নিজের ইগো, টাকা-পয়সা আর মান-মর্যাদা’র ব্যাপারে যন্তবান ‘।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে কয়েকটি রাজ্যে আগাম ভোট শুরু হয়েছে। এরই মধ্যে জোর প্রচারণা চালাচ্ছেন উভয় দলের প্রার্থীরা।

ডেমোক্রেটির পার্টির প্রার্থী মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার রানিংমেট টিম ওয়ালজের পক্ষে নিয়মিত নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন ওবামা। তারই ধারাবাহিকতায় শনিবার (১৯ অক্টোবর) নেভাদা রাজ্যে একটি নির্বাচনী জনসভায় যোগ দেন তিনি।

সেখানেই ট্রাম্পকে আক্রমণ করে ওবামা বলেন, ‘আমি এটি আগেও বলেছি এবং আবারও বলতে যাচ্ছি, ডোনাল্ড ট্রাম্প একজন ৭৮ বছর বয়সি বিলিয়নেয়ার যিনি নয় বছর আগে সেই সোনার এস্কেলেটরে চড়ার পর থেকে নিজের সমস্যা সম্পর্কে চিৎকার করা বন্ধ করেননি। তিনি ক্রমাগত অভিযোগ করেছেন এবং যখন তিনি অভিযোগ করা বন্ধ করেছেন, তখন তিনি আপনার কাছে বিভিন্ন জিনিস বিক্রি করার চেষ্টা করছেন।’

ডেমোক্রেটিক দলীয় সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, ‘তিনি আপনার কাছে ট্রাম্প বাইবেল বিক্রি করার চেষ্টা করছেন। ম্যাথিউ ও লুকের পাশেই নিজের নাম লিখিয়ে নিয়েছেন তিনি। সেই বাইবেলগুলো কোথায় তৈরি করা হয়, আমি আপনাদের বলছি--- চীনে। তিনি এটা কেন করেন, কারণ তিনি ইগো, অর্থ আর মর্যাদা ছাড়া অন্য কিছু নিয়ে চিন্তা করেন না।’

এরপর ওবামা বলেন, ‘আপনাদের দাদা যদি আবারও এমন কাজ শুরু করে তাহলে আপনি চিন্তিত হবেন। আপনি তখন আপনার ভাই, কাজিনদের ডেকে জিজ্ঞেস করবেন, 'আপনি কি দাদাকে কোথাও দেখেছেন? আমরা এখন কী করব?' এটি এমন একজন ব্যক্তির কাছ থেকে আসছে যিনি অনিয়ন্ত্রিত ক্ষমতা চান, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অফিসের দখল চান। এমন একজন বৃদ্ধ ও উন্মাদ লোককে আমরা আরেকবার দেখতে চাই না।’

তিনি বলেন, আমেরিকা নতুন করে শুরু করতে ও নতুন পৃষ্ঠা খোলার জন্য প্রস্তুত। আমরা আরও ভাল একটা গল্পের জন্য প্রস্তুত।

নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের বয়সের প্রসঙ্গ টানার বিষয়টি এই মুহূর্তে বেশ তাৎপর্যপূর্ণ। বিশেষ করে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন আবারও নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিলে বয়স নিয়ে ব্যাপক বিতর্কের মুখে পড়েন। অবশেষে ৬০ বছর বয়সি কমলা হ্যারিসকে সমর্থন দিয়ে নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ান তিনি।

এর আগে ১৮ অক্টোবর, শুক্রবার অ্যারিজোনায় কমলার পক্ষে প্রচারণায় গিয়ে ট্রাম্পের বয়স ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন ওবামা। বলেন, হোয়াট হাউসের দায়িত্ব নেয়ার মতো বয়স ও মানসিক অবস্থা ট্রাম্পের নেই। তবে নির্বাচনের জন্য নিজেকে যোগ্য বলে দাবি করে আসছেন ট্রাম্প।



আপনার মূল্যবান মতামত দিন: