প্রতিশোধ হিসেবে তেহরানের তেল অবকাঠামোতে হামলা চালাবে ইসরায়েল: বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৪ অক্টোবর ২০২৪ ০৭:৫৬

ফাইল ছবি ফাইল ছবি

প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইরানের হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল তেহরানের জ্বালানি তেলের অবকাঠামোগুলোতে হামলা চালাতে চায়। আর বিষয়টি মূল্যায়ন করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইরানি হামলার জবাবে ইসরায়েল তার চির শত্রুকে এযাবতের মধ্যে সবচেয়ে বড় ধাক্কাটা দিতে চাইছে। এই বিষয়ে বৃহস্পতিবার বাইডেনের কাছে জানতে চাওয়া হয়, ইসরায়েল ইরানে তেল অবকাঠামোতে হামলা চালালে তিনি বিষয়টি সমর্থন করবেন কিনা। জবাবে বাইডেন বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি।’

বাইডেনের এই মন্তব্যের প্রভাব পড়েছে বিশ্বের তেলের বাজারে। তাঁর মন্তব্যের পরপরই বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে একই সঙ্গে মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির আশঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে। তবে ইসরায়েল যে, আজই ইরানে হামলা চালাবে না এই বিষয়ে বাইডেন বলেন, ‘আজই কোনো কিছু ঘটতে যাচ্ছে না।’

এর আগে, সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, ইসরায়েল প্রতিশোধ হিসেবে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে। তবে এই বিষয়ে সায় নেই যুক্তরাষ্ট্রের। এ বিষয়ে প্রেসিডেন্ট বাইডেন বুধবার বলেছিলেন, এ বিষয়ে তাঁর সায় নেই।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত ড্যানি ড্যানন  বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেছেন, প্রতিশোধ নেওয়ার জন্য তার দেশের কাছে ‘অনেক বিকল্প’ রয়েছে এবং ইসরায়েল শিগগির তেহরানকে শক্তিমত্তা দেখাবে। তবে এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ওয়াশিংটন বিশ্বাস করে না যে, ইসরায়েল ইরানকে কীভাবে প্রতিক্রিয়া জানাবে সে বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: