তিন দেশ থেকে গোপন এজেন্ট নিয়োগ দিচ্ছে সিআইএ

মুনা নিউজ ডেস্ক | ৩ অক্টোবর ২০২৪ ০৫:৪১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

তিন শত্রু দেশ চীন, ইরান ও উত্তর কোরিয়া থেকে গোপন এজেন্ট নিয়োগ দেয়ার তোড়জোড় শুরু করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। এরই মধ্যে নিয়োগ অভিযান শুরু করেছে সংস্থাটি। খবর বিবিসির।

০২ অক্টোবর, বুধবার নিজেদের সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট থেকে ম্যান্ডারিন, ফার্সি ও কোরিয়ান ভাষায় এজেন্ট নিয়োগ সংক্রান্ত একটি পোস্ট করেছে সিআইএ। সেখানে তাদের সঙ্গে কীভাবে নিরাপদে যোগাযোগ করতে হবে, সে বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছে।

সবশেষ ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়া থেকে এজেন্ট নিয়োগে এমন কার্যক্রম শুরু করেছিল এই গোয়েন্দা সংস্থাটি। তাদের ওই অভিযান সফল বলেই দাবি সিআইএ-এর। সেখানে থেকে অনুপ্রেরণা নিয়েই নতুন এই অভিযানে নামল সংস্থাটি।

এক বিবৃতিতে সিআইএ-এর একজন মুখপাত্র বলেছেন, আমরা নিশ্চিত করতে চাই যে অন্যান্য কর্তৃত্ববাদী শাসনের অধীনে থাকা ব্যক্তিরা যেন জানতে পারে আমরা তাদের সঙ্গে কাজ করার জন্য উন্মুক্ত।

নিয়োগের এই বার্তা সিআইএ-এর তরফ থেকে এক্স, ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম ও লিংকডইনের মতো প্ল্যাটফর্মের পাশাপাশি ডার্ক ওয়েবে পর্যন্ত দেয়া হয়েছে। এসব পোস্টে ব্যক্তির নাম, অবস্থান ও যোগাযোগের বিশদ তথ্য চাওয়া হয়েছে।

সিউলের হানকুক ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের আন্তর্জাতিক রাজনীতির সহযোগী অধ্যাপক ম্যাসন রিচি বলেছেন, আমি অন্তত কোরিয়ান ভাষায় এইভাবে ইউটিউব বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কোনো নিয়োগ প্রচেষ্টার কথা মনে করতে পারছি না।

তিনি বিবিসিকে বলেন, মনে হচ্ছে তারা রাশিয়ায় যে সাফল্য পেয়েছে, তার ওপর ভিত্তি করে এটি তৈরি করছে। তবে উত্তর কোরিয়ার বেশিরভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। তাই এই দেশে এটা কতটা কার্যকর হবে, সে বিষয়ে প্রশ্ন থেকেই যায়।



আপনার মূল্যবান মতামত দিন: