ফিলিস্তিনি কেফিয়াহ বিতর্কে পুরস্কার প্রত্যাখ্যান লেখিকার

মুনা নিউজ ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনি কেফিয়াহ নিয়ে একটি ঘটনার জের ধরে নিউ ইয়র্কের ইসামু নোগুচি মিউজিয়ামের দেওয়া সম্মান প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় লেখিকা ঝুম্পা লাহিড়ী। আগামী মাসেই এই পুরস্কার গ্রহণ করার কথা ছিল তাঁর।

এ বিষয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, কর্মীদের রাজনৈতিক পোশাকের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় ‘ইসামু নোগুচি ২০২৪’ পুরস্কার প্রত্যাখ্যান করছেন পুলিৎজার বিজয়ী লেখিকা। সম্প্রতি গাজায় ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে কেফিয়াহ পরিধান করলে তিন কর্মীকে বরখাস্ত করেছিল ইসামু নোগুচি জাদুঘর।

গত ২৫ সেপ্টেম্বর বুধবার জাদুঘরের একটি ই-মেইল বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের নতুন ড্রেস কোড নীতির প্রতিক্রিয়ায় ঝুম্পা লাহিড়ী ২০২৪ সালের ইসামু নোগুচি অ্যাওয়ার্ড গ্রহণ প্রত্যাহার করেছেন।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমরা তাঁর দৃষ্টিভঙ্গিকে সম্মান করি এবং অনুধাবন করি, এই নীতিটি সবার দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।’

প্রায় ৪০ বছর আগে জাপানি-আমেরিকান ডিজাইনার এবং ভাস্কর নোগুচির দ্বারা প্রতিষ্ঠিত জাদুঘরটি গত মাসেই ঘোষণা করেছিল—কাজের সময় তাদের কর্মচারীরা কোনো রাজনৈতিক বার্তা বা চিহ্ন প্রকাশ করে এমন পোশাক পরতে পারবে না। তবে এই নীতিটি তাদের জাদুঘরে আসা দর্শনার্থীদের জন্য প্রযোজ্য নয়। এই ঘোষণার কয়েক দিনের মধ্যেই সাদা-কালো কেফিয়াহ স্কার্ফ গলায় জড়িয়ে জাদুঘরে প্রবেশ করেছিলেন তিন কর্মী। এ অবস্থায় জাদুঘরের নির্ধারিত পোশাকবিধি ভঙ্গ করার অপরাধে ওই তিনজনকে বরখাস্ত করা হয়। পুরস্কার প্রত্যাখ্যানের মধ্য দিয়ে এই ঘটনারই প্রতিবাদ জানালেন ঝুম্পা লাহিড়ী।

তবে এই ঘটনাকে কেন্দ্র করে অসন্তোষ দেখা দিয়েছে জাদুঘরের অন্দরমহলেও। এই পোশাকবিধির বিরোধিতা করে সংখ্যাগরিষ্ঠ কর্মীদের স্বাক্ষর-সহ একটি স্মারকলিপি জমা পড়েছে জাদুঘর কর্তৃপক্ষের দপ্তরে।

ইতিপূর্বে ইসরায়েলের সামরিক অভিযানের বিরুদ্ধে ক্যাম্পাসগুলোর বিক্ষোভে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্টদের কাছে লেখা অসংখ্য পণ্ডিতের একটি চিঠিতে স্বাক্ষর করেছিলেন ঝুম্পা। ওই চিঠিতে ইসরায়েলের হামলাকে ‘অকথ্য ধ্বংসযজ্ঞ’ বলে অভিহিত করা হয়েছিল।

 



আপনার মূল্যবান মতামত দিন: