ফ্লোরিডায় হারিকেন হেলেনের তান্ডব, মৃত্যু ৩

মুনা নিউজ ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৬:২২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্য ফ্লোরিডায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন হেলেন। ঝড়ের তাণ্ডবে অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

হারিকেন হেলেন ক্যাটাগরি ৪ হারিকেন হিসেবে ২৭ সেপ্টেম্বর, শুক্রবার সকালে রাজ্যের বিগ বেন্ড এলাকায় আছড়ে পড়ে। এরপর এটি ক্যাটাগরি ১ হারিকেনে রূপ নেয়। এটি এখন জর্জিয়ার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, ঘূর্ণিঝড়টি ফ্লোরিডা ও জর্জিয়ায় ব্যাপক তাণ্ডব চালিয়েছে।

ফ্লোরিডা ও জর্জিয়াসহ পার্শ্ববর্তী রাজ্যগুলোতে প্রচণ্ড গতির বাতাসের সঙ্গে ব্যাপক বৃষ্টি হচ্ছে। ঝড়ের তাণ্ডবে বহু ঘরবাড়ি উড়ে গেছে। ফ্লোরিডা ও জর্জিয়ায় ভেঙে পড়েছে বিদ্যুৎব্যবস্থা। পাওয়ার হাউসডটইউএস-এর তথ্য মতে, ফ্লোরিডা, জর্জিয়া এবং সাউথ ও নর্থ ক্যারোলিনায় প্রায় ২২ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

হারিকেন হেলেনের ব্যাপারে যুক্তরাষ্ট্রে সাড়ে পাঁচ কোটিরও বেশি মানুষকে আবহাওয়া সতর্কতা জানানো হয়েছে। শুক্রবার সকালে এটি আঘাত হানার পরই এবিসি চ্যানেল জর্জিয়ার হুইলার কাউন্টিতে দুটি মৃত্যুর খবর জানায়।

ফ্লোরিডায় একজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজ্যের গভর্নর রন ডেসান্টিস। রাজ্যেল টাম্পা শহরের একটি হাইওয়েতে গাড়ির ওপর একটি সাইনবোর্ড ভেঙে পড়লে ওই ব্যক্তির মৃত্যু হয় বলে জানানো হয়েছে।

ঘূর্ণিঝড় আঘাত হানের আগেই ফ্লোরিডায় ব্যাপক পূর্বপ্রস্তুতি নেয়া হয়। রাজ্য কর্তৃপক্ষ ৮ লাখ ৩২ হাজার অধিবাসীকে রাজ্যের রাজধানী তালাহাসিতে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়। এ জন্য সরকারের পক্ষ থেকে বাস সরবরাহ করা হয়।

হেলেনের কারণে ছয়টি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। রাজ্যগুলো হলো ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, আলাবামা ও ভার্জিনিয়া। ঝড়ের প্রভাব শেষ না হওয়া পর্যন্ত এই রাজ্যগুলোর প্রায় ৬ কোটি মানুষকে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: