ইউক্রেন ও গাজার পর বাইডেন প্রশাসনের অর্থায়নে তৃতীয় যুদ্ধ লেবাননে : ইব্রাহিম ফ্রাইহাত

মুনা নিউজ ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের আন্তর্জাতিক সংঘাত সমাধান বিষয়ক অধ্যাপক ইব্রাহিম ফ্রাইহাত বলেছেন, ‘গাজায় ইসরায়েলের যুদ্ধ লেবাননে ছড়িয়ে পড়বে এটা প্রত্যাশিত ছিল, কিন্তু একদিনে এত বড় মৃত্যুর সংখ্যা প্রত্যাশিত ছিল না।’ ২৪ সেপ্টেম্বর, মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট জো বাইডেন ‘এই যুদ্ধে অর্থায়ন করছেন’ বলে উল্লেখ করেছেন তিনি।

সাক্ষাৎকারে ফ্রাইহাত বলেছেন, ‘একদিনে প্রায় ৫০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সবচেয়ে বিস্ময়কর বিষয় হল পশ্চিমা দেশগুলোর নীরবতা। কোনও প্রকৃত বিবৃতি নেই, ইসরায়েলি সরকারকে তার আক্রমণ বন্ধ করার জন্য কোনও প্রকৃত চাপ নেই।’

ইউক্রেন এবং গাজার পরে জো বাইডেনের প্রেসিডেন্সির সময় লেবাননে ইসরায়েলি হামলাকে যুক্তরাষ্ট্রের অর্থায়নে হওয়া তৃতীয় যুদ্ধ হিসেবে উল্লেখ করেছেন ফ্রাইহাত। তিনি ইসরায়েলে আরও সেনা ও অস্ত্র পাঠাচ্ছেন।

ফ্রাইহাত আরও বলেন, গাজার ক্ষেত্রে বাইডেনের ব্যর্থতার ফলই লেবাননের যুদ্ধ। কারণ তিনি সেখানে ইসরায়েলকে সমর্থন ও উৎসাহিত করে যাচ্ছেন।

তিনি আরও বলেছেন, বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্যে সাতবার সফরের সময় কিছুই অর্জন করতে পারেননি। এমনকি বন্দী বিনিময়ও নয়। কে জানে জো বাইডেনের মেয়াদ শেষ হওয়ার আগে সম্ভবত চতুর্থ যুদ্ধ আসতে চলেছে।



আপনার মূল্যবান মতামত দিন: