প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোটগ্রহণ শুরু

মুনা নিউজ ডেস্ক | ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। ২০ সেপ্টেম্বর, শুক্রবার ই-মেইলের মাধ্যমে ভোট দেয়া শুরু করেন মিনেসোটা, সাউথ ডাকোটা ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বাসিন্দারা।

অক্টোবরের মাঝামাঝি সময়ে আরও অনেক অঙ্গরাজ্য চলে আসবে আগাম ভোটের আওতায়। বিশেষ করে যেসব ভোটার ভোটের দিন উপস্থিত হতে পারবেন না তাদের জন্যই এই আগাম ভোটের ব্যবস্থা। তবে, যুক্তরাষ্ট্রজুড়ে ৫ নভেম্বর ভোটগ্রহণ শেষে একযোগেই প্রকাশিত হবে এসব ভোটাভুটির ফল।

এই আগাম ভোট শেষ হবে ২ নভেম্বর। এরই মধ্যে রেজিস্টার অফিসসহ অনেক কাউন্টিতে অন্তত একটি করে ভোট দেয়ার বুথ খোলা হয়েছে। ভার্জিনিয়ার ভোটাররা ১৫ অক্টোবরের মধ্যে রেজিস্টার অফিসে ব্যক্তিগত ই-মেইল অথবা অনলাইনের মাধ্যমে ভোট দিতে পারবেন।

তবে নির্দিষ্ট সময়সীমা পার হওয়ার পরও বিভিন্ন কারণে যারা ভোট দিতে পারবেন না তাদের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। নির্বাচনের দিন সন্ধ্যা ৭টার মধ্যে ব্যক্তিগতভাবে জমা দিতে হবে ই-মেইল ব্যালট। আর ডাকযোগে পাঠালে ৮ নভেম্বর দুপুরের মধ্যে রেজিস্টার অফিসে পাঠাতে হবে ভোটারদের মূল্যবান রায়।

শুক্রবার সকাল ৮টায় শুরু হয় মিনেসোটার মিনিয়াপোলিশ শহরের আগাম ভোটগ্রহণ। এদিন ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। বিভিন্ন বয়সের বাসিন্দাদের দেখা যায় আগাম ভোট উৎসবে অংশ নিতে।

এদিকে, নির্ধারিত কর্মঘণ্টার মধ্যে ব্যালট পেপার বা ই-মেইলের মাধ্যমে স্থানীয় কাউন্টি অডিটর অফিসে ব্যক্তিগতভাবে ভোট দিতে পারবেন সাউথ ডাকোটার বাসিন্দারা। ব্যালট সংগ্রহের শেষ সময় ৪ নভেম্বর।

নাগরিকদের মতে, আগাম ভোট দেয়ার এই ঐতিহাসিক রীতি অত্যন্ত ফলপ্রসূ। এতে ভোটের দিন অনুপস্থিত থাকা ব্যক্তিরা আগেভাগেরই জানাতে পারেন নিজের সিদ্ধান্ত। তবে বিশেষজ্ঞদের কারো কারো মতে, আগাম ভোট পদ্ধতির কারণে যোগ্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব পড়তে পারে।




আপনার মূল্যবান মতামত দিন: