গাজা যুদ্ধ বন্ধের আহ্বান জানালেন কমলা হ্যারিস

মুনা নিউজ ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের ইতি টানার আহ্বান জানিয়েছেন ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। একই সঙ্গে প্রায় এক বছর ধরে চলমান এই সংঘাতের অবসান হলে ইসরায়েল যেন ফিলিস্তিনি অঞ্চল পুনরায় দখল না করে সে কথাও বলেন তিনি। খবর রয়টার্সের।

১৭ সেপ্টেম্বর, স্থানীয় সময় ফিলাডেলফিয়ায় ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের সামনে বক্তব্য রাখতে গিয়ে তিনি ইসরায়েল ও ফিলিস্তিনের হামাস যোদ্ধাদের মধ্যে যুদ্ধবিরতি, দ্বিরাষ্ট্র সমাধান এবং মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

প্রশ্নের জবাবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, আমরা খুব পরিষ্কারভাবে বলেছি, এই চুক্তি সম্পন্ন হওয়া সবার স্বার্থের জন্য প্রয়োজন।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা ছাড়াও প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দী করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। এরই মধ্যে তাদের হামলায় ৪১ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

গত নভেম্বরে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে সাতদিনের একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। চুক্তির আওতায় হামাস শতাধিক ইসরায়েলি বন্দীকে মুক্তিও দেয়। তবে এখনো তাদের হাতে শতাধিক ইসরায়েলি বন্দী রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: