ট্রাম্পকে হত্যার জন্য বই লিখে ইরানকে আহ্বান জানিয়েছিল রাউথ

মুনা নিউজ ডেস্ক | ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪০

রায়ান ওয়েসলি রাউথ : সংগৃহীত ছবি রায়ান ওয়েসলি রাউথ : সংগৃহীত ছবি

 

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার অভিযোগে ৫৮ বছর বয়সী রায়ান ওয়েসলি রাউথকে গ্রেপ্তার করা হয়েছে। গত রবিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ গলফ ক্লাব থেকে রাউথকে গ্রেপ্তার করা হয়। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প সেদিন সেখানে গলফ খেলতে গিয়েছিলেন। এ নিয়ে দ্বিতীয় বারের মতো হত্যাচেষ্টার শিকার হলেন ট্রাম্প।

রায়ান ওয়েসলি রাউথ নিজেকে অনলাইনে হাওয়াইতে গৃহহীনদের জন্য আবাসন ও ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য যোদ্ধা সংগ্রহকারী হিসেবে দাবি করেন। শুরুতে ডোনাল্ড ট্রাম্পের প্রতি তার সমর্থন থাকলেও পরবর্তীতে তিনি তাকে তিরস্কার করা শুরু করেছেন।

২০২৩ সালে প্রকাশিত একটি বই 'ইউক্রেন'স আনউইনেবল ওয়ার'-এ ট্রাম্পকে হত্যার জন্য ইরানকে আহ্বান জানিয়েছিলেন রাউথ। বইটিতে ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্পের মদদে ক্যাপিটলে দাঙ্গা ও ট্রাম্পের ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসার সমালোচনা করেছেন রাউথ। সেখানে তিনি এসব 'ভুল সিদ্ধান্ত'-এর জন্য ট্রাম্পকে দোষী করেন।

বইতে রাউথ আরও লিখেছিলেন, দিনি একসময় ট্রাম্পকে ভোট দিয়েছিলেন। এ বিষয়ে তিনি বলেন, "আমরা সেদিন এক মস্তিষ্কহীন শিশুকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছি।"

অনলাইনে রায়ান ওয়েসলি রাউথের বিশাল উপস্থিতি রয়েছে। সেখানে বিভিন্ন পাবলিক রেকর্ড, সাক্ষাৎকার ও ভিডিও থেকে রাউথকে একজন ক্ষুব্ধ বাম থেকে ডানপন্থি মতালম্বী হওয়া এক ব্যক্তিত্বের অধিকারী হিসেবে দেখা গেছে। তার অনেক অতীত অপরাধও রয়েছে। তার ইতিহাস ঘেটে দেখা গেছে তিনি বিভিন্ন সময়কালে বার্নি স্যান্ডার্স, তুলসি গ্যাবার্ড, নিক্কি হ্যালি এবং ট্রাম্পকে সমর্থন করেছিলেন।

রাউথের ভোটার রেকর্ডে দেখা যায়, তিনি ২০১২ সালে নর্থ ক্যারোলিনা থেকে একটি নিরপেক্ষ ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছিলেন। ফেডারেল ক্যাম্পেইন অর্থায়ন রেকর্ড অনুযায়ী, রাউথ ২০১৯ সাল থেকে অ্যাক্টব্লুয়ের মাধ্যমে ১৯টি ছোট অনুদানে মোট ১৪০ মার্কিন ডলার অনুদান দিয়েছিলেন। এ অনুদান মূলত ডেমোক্রেটিক প্রার্থীদের দেওয়া হয়।

২০২০ সালের জুনে জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় রাউথ তৎকালীন সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে লিখেছিলেন, ট্রাম্প যদি পুলিশের এ দুর্ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাহী আদেশ জারি করেন তাহলে পুনর্নির্বাচিত হতে পারেন। তবে সাম্প্রতিক বছরগুলোতে, তার পোস্টগুলোর বেশিরভাগই ছিল ট্রাম্পের বিরুদ্ধে। তিনি প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন করেছেন।

গতি এপ্রিলে বাইডেনকে সমর্থন করে তিনি সামাজিক যোগাযোগের মাধ্যম এক্স-এ লেখেন, "গণতন্ত্র ব্যালটের কাছাকাছি এবং আমরা হারতে পারি না।"

জুলাইয়ে পেনসিলভানিয়ার একটি সমাবেশে ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনার পর এক্স-এ পোস্ট করেছিলেন রাউথ। সেখানে তিনি আহতদের দেখতে ও নিহত দমকলকর্মীর শেষকৃত্যে উপস্থিত থাকার জন্য জো বাইডেন ও কমলা হ্যারিসের প্রতি আহ্বান জানান। তিনি সেদিন এক্স-এর পোস্টে লিখেছিলেন, "ট্রাম্প কখনো তাদের জন্য কিছু করবেনা।"

রাউথ তার বইয়ে লিখেছেন "আমি ডেমোক্র্যাট বা রিপাবলিকান নই। আমি কোনো শ্রেণিতে বাঁধা পড়তে চাই না।"

তিনি তার বইয়ে আরও লিখেছেন, "বিশ্বটি নারীদের দ্বারা পরিচালিত হলে আরও ভালো হতো কারণ বিশ্বের সমস্যাগুলোর মূল কারণ হলো পুরুষদের নিরাপত্তাহীনতা ও শিশুসুলভ বুদ্ধিমত্তা ও আচরণ।

রাউথ প্রায়ই ইউক্রেন ও অন্যান্য সংঘর্ষ নিয়ে সামাজিক যোগাযোগের মাধমে পোস্ট করতেন। কিয়েভের পক্ষে লড়াই করার জন্য অর্থ সংগ্রহ ও স্বেচ্ছাসেবক সংগ্রহের জন্য তার ওয়েবসাইটও ছিল। তার সাইটটির একটি ছবিতে তাকে হাসিমুখে একটি টি-শার্ট ও একটি মার্কিন পতাকা সজ্জিত জ্যাকেট পরে থাকতে দেখা যায়।

এ বিষয়ে অনলাইনে ছড়িয়ে পড়া রাউথের একটি ভিডিওতে বলেছিলেন, "এটি ভালো ও মন্দের মধ্যে লড়াই। আমি ইউক্রেনের জন্য লড়াই করবো এবং মরব।"

অ্যাসোসিয়েট প্রেসের (এপি) ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, ২০২২ সালের এপ্রিলে রাউথ কিয়েভের ইন্ডিপেনডেন্স স্কয়ারে ছোট একটি বিক্ষোভে অংশ নেন। তার দুই মাস পরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির ওপর আক্রমণ চালান।

ওই সময় রাউথের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, "আমরা আর ৫০ বছরের বেশি সময় ধরে দুর্নীতি ও মন্দা সহ্য করতে পারি না। আমাদের বাচ্চাদের জন্য রাশিয়াকে শেষ করুন।" ওই দিন তিনি পুতিনের হাতে নিহত বিদেশিদের জন্য অস্থায়ী স্মৃতিস্তম্ভেও যান।

কিন্তু রাউথ কখনও ইউক্রেনের সেনাবাহিনীতে যোগ দেননি বা তাদের সঙ্গে কাজ করেননি বলে জানান ইউক্রেনের গ্রাউন্ড ফোর্স কমান্ডের ফরেনার্স কো-অর্ডিনেশন ডিপার্টমেন্টের ওলেক্সান্ডার শাহুরি।

একবার একটি ভিডিওতে রাউথ ক্যাপিটল ভবনের সামনে দাঁড়িয়ে হতাশা প্রকাশ করে বলেছিলেন, তিনি যে আফগান কমান্ডোদের নিয়োগের চেষ্টা করেছিলেন, ইউক্রেন তাদের গ্রহণ করছে না। ২০২৩ সালে এ বিষয়ে একটি সংবাদ ওয়েবসাইট সেমাফরকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলে ছিলেন, "তারা সবাইকে রাশিয়ান গুপ্তচর বলে সন্দেহ করছে।"

রাউথ সাবেক বাস্কেটবল তারকা ডেনিস রডম্যানকে টুইট করে দুই দেশের মধ্যে অস্থিরতা কমাতে যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। আরেকটি টুইটে চীনের দমন-পীড়ন থেকে বাঁচতে হংকংয়ের আন্দোলনকারীদের তার হাওয়াই বাস ভবনে এসে থাকার আহ্বান জানান।

রাউথ তার জীবনের বেশিরভাগ সময় নর্থ ক্যারোলিনার গ্রিনসবারোতে কাটিয়েছিলেন। এখানে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে তার একাধিকবার সংঘাত হয়। আদালতের রেকর্ড অনুযায়ী, ২০০২ সালে তিনি বিস্ফোরক, ডেটোনেশন কর্ড এবং বিস্ফোরক টুপি রাখার দায়ে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: