ভেনেজুয়েলায় আমেরিকান সেনাসহ ৬ বিদেশি গ্রেপ্তার

মুনা নিউজ ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সরকারবিরোধী ষড়যন্ত্রে জড়িত সন্দেহে তিন আমেরিকান নাগরিকসহ ৬ বিদেশিকে গ্রেপ্তার করেছে ভেনেজুয়েলা। তাদের মধ্যে দুজন স্পেনের এবং একজন চেক নাগরিক। ১৫ সেপ্টেম্বর শনিবার তাদের গ্রেপ্তারের কথা জানানো হয়। খবর বিবিসির।

ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী দিওসদাদো কাবেলো বলেছেন, তারা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও অন্যান্য কর্মকর্তাদের গুপ্তহত্যার ষড়যন্ত্র করছিলেন। সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী কাবেলো বলেন, আটক দুই স্প্যানিশ নাগরিকের সঙ্গে স্পেনের জাতীয় গোয়েন্দা সংস্থার (সিএনআই) সরাসরি সম্পর্ক রয়েছে।

ওয়াশিংটন কর্তৃপক্ষ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর ঘনিষ্ঠ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার দুই দিনের মাথায় এই গ্রেপ্তারের ঘটনা ঘটলো। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে ফল কারচুপির অভিযোগে ওই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্র তিন নাগরিকের বিরুদ্ধে ভেনেজুয়েলার আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছে। স্টেট ডিপার্টমেন্ট বলেছে, মাদুরোকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রে মার্কিন নাগরিকের জড়িত থাকার দাবি স্পষ্টতই মিথ্যা।

ওয়াশিংটন কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্র সবসময় ভেনিজুয়েলায় চলমান রাজনৈতিক সংকটের গণতান্ত্রিক সমাধানকে সমর্থন করে চলেছে।

ভেনেজুয়েলায় গত ২৮ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের ফল অনুযায়ী, তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হন নিকোলাস মাদুরো। তবে সেদিন থেকেই ভোটের ফল প্রত্যাখ্যান করে রাস্তায় নামে বিরোধীরা।

বিরোধীদের দাবি, মাদুরোকে বিজয়ী ঘোষণা করা হয়েছে জালিয়াতির মাধ্যমে। ভোটে প্রকৃতপক্ষে জিতেছেন বিরোধী জোটের নেতা এডমুন্ডো গঞ্জালেজ। যদিও গ্রেপ্তার এড়াতে এরইমধ্যে দেশত্যাগ করে স্পেনে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন গঞ্জালেজ।

 



আপনার মূল্যবান মতামত দিন: