গাজায় যুদ্ধবিরতি হলেও অক্ষুণ্ন থাকবে ইসরায়েলের নিরাপত্তা, ইঙ্গ-আমেরিকান প্রতিশ্রুতি

মুনা নিউজ ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৬

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি


গাজায় যুদ্ধবিরতি অর্জিত হলেও ইসরায়েলের নিরাপত্তায় কোনো ঝুঁকি দেখা দেবে না। ইসরায়েলকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা। গত সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি ও  পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের মধ্যকার বৈঠকের বিষয়ে প্রকাশিত যৌথ বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ নামে অনুষ্ঠিত সেই বৈঠকের বিষয়ে যৌথ বিবৃতিতে বলা হয়, সংলাপ চলাকালে দুই কূটনীতিক ইসরায়েলের নিরাপত্তার প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং এই অঞ্চলে যেকোনো উত্তেজনাপূর্ণ পদক্ষেপ এড়ানোর গুরুত্বের ওপর জোর দিয়েছেন, যাতে এই অঞ্চলের শান্তি বিঘ্নিত না হয় এবং দ্বিরাষ্ট্রীয় সমাধানের অগ্রগতির সম্ভাবনা ক্ষুণ্ন না হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দুই কূটনীতিক গাজার মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন এবং সব পক্ষকে বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য এবং ইসরায়েলকে ত্রাণসহায়তা গাজায় পৌঁছানোর বিষয়টি সহজ করার জন্য আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তাঁরা গাজায় চলমান পোলিও টিকাদান অভিযানের প্রথম পর্যায়কে স্বাগত জানিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই কার্যক্রমকে সফল বলে ঘোষণা করেছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য চুক্তিটি বাস্তবায়ন করতে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় চলমান প্রচেষ্টার প্রতি যুক্তরাজ্যের স্পষ্ট সমর্থন ব্যক্ত করেছেন বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। এ ছাড়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ইরানের কাছ থেকে রাশিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাওয়ার পর তেহরান ও মস্কো পশ্চিমাদের জন্য যে হুমকি সৃষ্টি করেছে, তা নিয়েও তাঁরা আলোচনা করেছেন।

এ বিষয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, ইরান তার উন্নত অস্ত্রের বিস্তারের মাধ্যমে এবং লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহ, হামাস, হুতিসহ ইরাক ও সিরিয়ায় তার অংশীদারদের আর্থিক ও রাজনৈতিক সহায়তা প্রদানের মাধ্যমে মধ্যপ্রাচ্য অস্থিরতা সৃষ্টি করেছে বলেও একমত হন ব্লিঙ্কেন ও ল্যামি।



আপনার মূল্যবান মতামত দিন: