হাড্ডাহাড্ডি বিতর্কে প্রস্তুত হ্যারিস-ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আর কিছু সময় পরেই রাজনৈতিক ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিতর্কে উপস্থিত হবেন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রার্থি কমলা হ্যারিস। ১০ সেপ্টেম্বর মঙ্গলবার কমলা হ্যারিস ও ট্রাম্পের সরাসরি টেলিভিশন বিতর্কে অংশ নেওয়ার কথা রয়েছে। বিতর্ক সামনে রেখে দুই প্রার্থীই ইতোমধ্যে নিজেদের প্রস্তুতি শেষ করেছেন বলে জানা যাচ্ছে। খবর বিবিসি।

এবিসি নিউজের এই বিতর্কের জন্য ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এবিসি নিউজের দুই উপস্থাপক ডেভিস মুইর ও লিনসে ডেভিসের প্রশ্নের উত্তরে তারা প্রায় ৯০ মিনিট ধরে কথা বলবেন।

লাখ লাখ মানুষ দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যকার এই বিতর্ক দেখবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত জুনের শেষের দিকে মি. ট্রাম্পের সঙ্গে বিতর্কে অংশ নিয়ে খেই হারিয়ে ফেলেছিলেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন। এরপর ভোটার জরিপে বেশ পিছিয়ে পড়ার পাশাপাশি দলের ভেতরেই চাপে পড়ে যান তিনি। একপর্যায়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান বাইডেন। এমন পরিস্থিতিতে নির্বাচনি দৌড়ে যোগ দেন কমলা হ্যারিস।

আর ১০ সেপ্টেম্বর রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রথমবার সরাসরি টেলিভিশন বিতর্কে অংশ নিচ্ছেন কমলা হ্যারিস। এ বিতর্ক উভয় দলের প্রার্থীর জন্য ভোটারদের সামনে নতুন করে নিজেদের নীতি ও কৌশল পরিষ্কার করার সুযোগ।

তবে এ বিতর্কে কী দেখতে চান, সে বিষয়ে স্পষ্ট বার্তা দিয়েছেন অনেক ভোটার। তাঁরা বলেছেন, রাজনৈতিক ঝগড়া নয়, তাঁরা নীতিনির্ধারণী বিষয়ে আরও বেশি বক্তব্য দেখতে চান।

এবিসি নিউজ আয়জিত এই বিতর্কে কোটি কোটি দর্শকের আগ্রহ এই দুই প্রার্থীর দিকে। ট্রাম্পের বিরুদ্ধে কমলার আক্রমণ এবং তার প্রতিক্রিয়া কীভাবে পরিচালিত হবে, তা নিয়ে চলছে নানা আলোচনা। রিপাবলিকান সমর্থকদের ধারণা, বাইডেনের মতই বিতর্কে টিকে থাকতে পারবেন না কমলা।

অন্যদিকে, ডেমোক্র্যাট সমর্থকরা বলছেন, সাবেক অ্যাটর্নি জেনারেল কমলা হ্যারিস তার অভিজ্ঞতা ও প্রস্তুতির মাধ্যমে ট্রাম্পকে ধরাশায়ী করতে প্রস্তুত।

এদিকে বিতর্ক সামনে রেখে, এএফপির একদল সাংবাদিক আমেরিকান ভোটারদের মতামত সংগ্রহ করেছেন। দেখা গেছে, উভয় পক্ষের সমর্থকেরাই তাদের প্রার্থীকে নিয়ে আত্মবিশ্বাসী। অনেকেই মনে করছেন, কমলা ও ট্রাম্পের আলোচনায় শুধু নীতিগত ইস্যুই নয়, তাদের মঞ্চে উপস্থাপন কৌশল, ভঙ্গি এবং সংযমও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।



আপনার মূল্যবান মতামত দিন: