জাতীয় নিরাপত্তার ‘ঝুঁকি’ ট্রাম্প, কমলাকে ১০ সাবেক সেনা কর্মকর্তার সমর্থন

মুনা নিউজ ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের দশ অবসরপ্রাপ্ত শীর্ষ সামরিক কর্মকর্তা নভেম্বরের নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন জানিয়েছেন। ৯ সেপ্টেম্বর, সোমবার প্রকাশিত এক চিঠিতে তারা হ্যারিসকে দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার যোগ্য একমাত্র প্রার্থী হিসেবে উল্লেখ করেছেন। তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে জাতীয় নিরাপত্তা ও গণতন্ত্রের জন্য ‘ঝুঁকি’ হিসেবে বর্ণনা করেছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

অবসরপ্রাপ্ত জেনারেল ল্যারি এলিস ও অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল মাইকেল স্মিথসহ স্বাক্ষরকারী এই কর্মকর্তারা ট্রাম্পের সামরিক সদস্যদের প্রতি অবজ্ঞাসূচক মন্তব্য এবং আফগানিস্তান থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের আগের তার ‘বিশৃঙ্খল আচরণ’ তুলে ধরেছেন। তারা উল্লেখ করেছেন, ট্রাম্প তালেবানের সঙ্গে একটি চুক্তি করেন, যা ৫ হাজার যোদ্ধাকে পুনরায় যুদ্ধক্ষেত্রে ফিরিয়ে আনে।

অন্যদিকে, তারা বলেছেন যে, হ্যারিস রাশিয়ার ইউক্রেন আক্রমণ থেকে শুরু করে ইন্দো-প্যাসিফিকে চীনের সঙ্গে উত্তেজনার মতো জাতীয় নিরাপত্তার গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে দক্ষতা দেখিয়েছেন।

তারা আরও বলেন, এই নির্বাচনে হ্যারিসই একমাত্র প্রার্থী, যিনি আমাদের কমান্ডার-ইন-চিফ হওয়ার যোগ্য।

ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনি প্রচারণায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে। জনমত জরিপগুলোতেও তাদের হাড্ডাহাড্ডি অবস্থান দেখা যাচ্ছে।

চিঠিটি এমন এক সময় প্রকাশিত হলো, যখন কংগ্রেসের স্পিকার মাইক জনসন আফগানিস্তানে সেনা প্রত্যাহারের সময় নিহত ১৩ জন সেনা সদস্যকে সম্মান জানাতে একটি অনুষ্ঠান আয়োজন করছেন।

চিঠির প্রকাশের সঙ্গে সঙ্গেই হ্যারিসের প্রচার শিবির একটি নতুন বিজ্ঞাপন প্রকাশ করেছে। এতে ট্রাম্প প্রশাসনের সাবেক কয়েকজন কর্মকর্তা ট্রাম্পের দ্বিতীয় মেয়াদকে দেশের জন্য বড় ধরনের ঝুঁকি হিসেবে উল্লেখ করেছেন। ২০১৬ সালে ট্রাম্প বলেছিলেন, তিনি তার প্রশাসনে শ্রেষ্ঠ মানুষদের নিয়ে আসবেন। এখন সেই সাবেক কর্মকর্তারা ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে অযোগ্য হিসেবে অভিহিত করছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: