রুশ ভূখণ্ডে হামলায় ইউক্রেনকে অনুমতি দিচ্ছে না যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রুশ ভূখন্ডে পশ্চিমা অস্ত্র ব্যবহার করে হামলা করার অনুমতি চেয়ে আসছে ইউক্রেন। তবে দেশটিকে সেই অনুমতি দেয়নি যুক্তরাষ্ট্র।  ৬ সেপ্টেম্বর শুক্রবার, প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার আরও ভেতরে হামলা চালালেও ইউক্রেনের কোনও লাভ হবে না। 

জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে সাংবাদিকদের অস্টিন বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা অস্ত্র দিয়ে রাশিয়ার ভেতরে দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করা ইউক্রেনের জন্য বড় কোনও পার্থক্য আনবে না।

এসময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তথাকথিত ‘ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপ’ এর মিত্রদের সঙ্গে দেখা করেন অস্টিন। তিনি বলেন, ‘এমন একক কোনও সক্ষমতা নেই যা ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারবে।’

অস্টিন আরও বলেন, “রাশিয়া অনেক বড় একটি দেশ। তাই দেশটির অনেক লক্ষ্যবস্তুতেই ইউক্রেনের হামলা করার সুযোগ রয়েছে। তারা ইউএভি ও অন্যান্য যুদ্ধ সরঞ্জাম ব্যবহার করে হামলা চালাতে পারে। ইউক্রেনের অনেক সক্ষমতাই রয়েছে।’

জেলেনস্কির উদ্দেশে অস্টিন বলেন,‘আমরা আপনাদের প্রয়োজনের তাগিদ বুঝতে পারছি। আমরাও তাই মনে করি।’

ওয়াশিংটন ও তার মিত্ররা ইউক্রেনের প্রতি ব্যাপক সমর্থন অব্যাহত রাখার কথা জানান। এসময়, ইউক্রেনকে শিগগিরই আরও ২৫০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

 

সূত্র : পলিটিকো 



আপনার মূল্যবান মতামত দিন: