ইউক্রেন যুদ্ধ নিয়ে ইরানকে সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৪

ফাইল ছবি ফাইল ছবি

ইউক্রেন যুদ্ধ ঘিরে এবার ইরানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র। সম্প্রতি রাশিয়ার সঙ্গে ইরানের সখ্যতা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র এমন হুঁশিয়ারি উচ্চারণ করল।

ওয়াশিংটন বলছে, ইরান যদি রাশিয়াকে ব্যালেস্টিক মিসাইল দেয়, তাহলে উত্তেজনা বৃদ্ধি পাবে। রাশিয়াকে সম্প্রতি ইরান সমরাস্ত্র দিয়েছে, এমন খবর প্রকাশ্যে আসার পর, ওয়াশিংটন এমন সতর্কতা উচ্চারণ করল।

গেল আগস্টে রয়টার্স জানায়, রাশিয়াকে ক্লোজ-রেঞ্চের শত শত ফাতহ-৩৬০ ব্যালিস্টিক মিসাইল সরবরাহ করবে ইরান। এমনকি স্যাটেলাইট গাইডেড এই মিসাইল কীভাবে চালাতে হয়, তার প্রশিক্ষণ নিতে কয়েক ডজন রাশিয়ান সেনা কর্মকর্তা ইরানে গিয়ে প্রশিক্ষণ নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাতে শুক্রবার (৬ সেপ্টেম্বর) দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, রাশিয়াকে স্বল্প পাল্লার মিসাইল সরবরাহ করেছে ইরান। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র শন স্যাভেট বলেন, আমরা ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের শুরু থেকেই মস্কো ও তেহরানের মধ্যে গভীরতর নিরাপত্তা অংশীদারিত্বের বিষয়ে সতর্ক করে আসছি এবং এই প্রতিবেদনগুলো দেখে আমরা উদ্বিগ্ন।

রাশিয়ায় ইরানের সম্ভাব্য মিসাইল সরবরাহ নিয়ে গভীরভাবে নজর রাখার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আরেকজন কর্মকর্তা। এর আগে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইরানকে পরিণতি ভোগের ব্যাপারে সতর্ক করে দিয়েছিল। এরপরই যুক্তরাষ্ট্র প্রকাশ্য হুমকি দিল।



আপনার মূল্যবান মতামত দিন: