যুক্তরাষ্ট্রের একজন নাবিক ভেনেজুয়েলায় আটক

মুনা নিউজ ডেস্ক | ৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৯

ফাইল ছবি ফাইল ছবি

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা সম্প্রতি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একজন নাবিককে আটক করেছে। এর কয়েকদিন আগেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করে যুক্তরাষ্ট্র। তবে কী প্রতিশোধ নিতেই এমন কাণ্ড ঘটিয়েছে ভেনেজুয়েলা? 

আন্তর্জাতিক বার্তা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, ভেনেজুয়েলায় ভ্রমণের সময় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ওই সদস্যকে আটক করা হয়। এমন তথ্য নিশ্চিত করা হয়েছে সামরিক সদর দপ্তর পেন্টাগন থেকেও। বুধবার এ তথ্য নিশ্চিত করে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি জানান যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ এ ব্যাপারে ভেনেজুয়েলা থেকে আরও তথ্য সংগ্রহের চেষ্টা করে যাচ্ছে।

আটককৃত সেনা দেশটিতে ব্যক্তিগত সফরে গিয়েছিলেন বলে নিশ্চিত করেছেন প্রতিরক্ষা কর্মকর্তারা। এ সময় বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজনীয় অনুমতিপত্রও তিনি সংগ্রহ করেননি বলে জানান দুই প্রতিরক্ষা সূত্র। এমন এক সময় এই ঘটনা ঘটল যখন ভেনেজুয়েলার নির্বাচনকে কেন্দ্র করে পরাশক্তিগুলো প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জয়কে প্রত্যাখ্যান করে আসছে।

এর আগে, সোমবার ডোমিনিকান রিপাবলিক থেকে মাদুরোর ব্যক্তিগত একটি বিমান জব্দ করে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। তবে এ সময় বিমানটিতে মাদুরো ছিলেন না। বলা হচ্ছিল, বিমানটি নিষেধাজ্ঞা অমান্য করে পরিচালনা করা হচ্ছিল।

গেল কয়েক বছরে বেশ কয়েকজন সামরিক সদস্য বিদেশ ভ্রমণের সময় আটক হয়েছেন। চলতি বছরের শুরুতে রাশিয়ায় প্রেমিকার সঙ্গে দেখা করতে যেয়ে আটক হন ৩৪ বছর বয়সী সেনাসদস্য গর্ডন ব্ল্যাক। জুনে তাকে তিন বছর নয় মাসের কারাদণ্ড দেন রুশ আদালত। গত বছর সেনাবাহিনীর সৈনিক ট্রাভিস কিংকে সীমান্ত অতিক্রম করার পর আটক করে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় ভ্রমণের সময় সামরিক বিভাজন রেখা অতিক্রম করার পর তাকে আটক করা হয়, যদিও পরবর্তীতে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: