জিম্মি মুক্তিতে নেতানিয়াহুর 'যথেষ্ট পদক্ষেপ নেই' : বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির জন্য যথেষ্ট উদ্যোগ নিচ্ছেন না বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ২ সেপ্টেম্বর, সোমবার বাইডেন জানান, যুক্তরাষ্ট্র শিগগিরই একটি চূড়ান্ত প্রস্তাব নিয়ে জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনাকারী মধ্যস্থতাকারীদের সামনে হাজির হবে। খবর রয়টার্সের।

রোববার ইসরাইলি বাহিনী গাজায় একটি সুড়ঙ্গ থেকে ৬ জিম্মির লাশ উদ্ধার করেছে। যার মধ্যে ২৩ বছর বয়সী আমেরিকান ইসরাইলি হার্শ গোল্ডবার্গ-পোলিনও ছিলেন। ইসরাইলি সেনাবাহিনী জানায়, এই জিম্মিরা সম্প্রতি ফিলিস্তিনি হামাস যোদ্ধাদের হাতে নিহত হয়েছেন।

বাইডেনের গাজার যুদ্ধবিরতি কৌশল নিয়ে সমালোচনা শুরু হয়েছে এবং নেতানিয়াহুর ওপর বাকি জিম্মিদের বাড়ি ফিরিয়ে আনার জন্য চাপ বাড়ছে।

বাইডেনকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি মনে করেন কিনা যে নেতানিয়াহু জিম্মি মুক্তির জন্য যথেষ্ট কাজ করছেন। উত্তরে বাইডেন বলেন, ‘না’। তিনি এই মন্তব্যের ব্যাখ্যা না দিলেও ইসরাইলি শীর্ষ কর্মকর্তাদের কাছ থেকে এর কঠোর প্রতিক্রিয়া আসে।

বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি কি এই সপ্তাহে উভয় পক্ষের কাছে চূড়ান্ত জিম্মি মুক্তির প্রস্তাব দিতে যাচ্ছেন। বাইডেন বলেন, ‘আমরা এর খুব কাছাকাছি আছি।’ যখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল একটি চুক্তি হবে কিনা তখন তিনি আরও বলেন, ‘আশা চিরকাল থাকে’।

বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সোমবার যুক্তরাষ্ট্রের জিম্মি আলোচনার দলের সঙ্গে সাক্ষাৎ করেন। এতে বাইডেন জিম্মিদের হত্যার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

ওই বৈঠকে, বাইডেন ও হ্যারিস যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসরের তুলে ধরা একটি প্রস্তাব সম্পর্কে অবহিত হন। বাকি জিম্মিদের মুক্তি নিশ্চিত করার প্রচেষ্টার পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

নেতানিয়াহুর প্রতি বাইডেনের এই নতুন সমালোচনা এমন এক সময়ে এসেছে যখন তিনি ও হ্যারিস গাজায় প্রায় ১১ মাস ধরে চলা যুদ্ধে নিষ্পত্তিমূলক পদক্ষেপের জন্য চাপের মুখে পড়েছেন। ৫ নভেম্বরের নির্বাচনের জন্য ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে বাইডেনের স্থলাভিষিক্ত হয়েছেন কমলা।

এই সংঘাত ডেমোক্র্যাটদের মধ্যে বিভাজন সৃষ্টি করেছে। অনেক প্রগতিশীল বাইডেনের ওপর যুক্তরাষ্ট্রের প্রধান মধ্যপ্রাচ্য মিত্র ইসরাইলের কাছে অস্ত্র সরবরাহ সীমিত বা শর্তযুক্ত করার আহ্বান জানিয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন: