ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। আমেরিকান বিচার বিভাগের দাবি, বিমানটি ১৩ মিলিয়ন ডলার দিয়ে অবৈধভাবে ক্রয় এবং যুক্তরাষ্ট্র থেকে ভেনেজুয়েলায় পাচার করা হয়েছিল। খবর বিবিসির।

বিচার বিভাগ জানিয়েছে, ফ্যালকন ৯০০ইএক্স বিমানটি ডোমিনিকান প্রজাতন্ত্রে জব্দ করা হয় এবং সেখান থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নিয়ে আসা হয়। তবে বিমানটি কীভাবে এবং কখন ডোমিনিকান প্রজাতন্ত্রে নেওয়া হয়েছিল সেটি স্পষ্ট নয়।

ট্র্যাকিং ডেটার অনুযায়ী, বিমানটি সোমবার ডোমিনিকান রাজধানী সান্টো ডোমিঙ্গোর কাছে লা ইসাবেলা বিমানবন্দর থেকে রওনা হয়ে ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে পৌঁছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, আমেরিকান রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের অভিযোগে বিমানটি আটক করা হয়েছে।

তদন্তে মিলেছে, মাদুরো-সংশ্লিষ্ট লোকেরা ২০২২ সালের শেষের দিকে ফ্লোরিডা ভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বিমানটি ক্রয় করে। বেআইনিভাবে ক্রয়ের সঙ্গে মাদুরোর সম্পৃক্ততা আড়াল করার জন্য তারা একটি ক্যারিবিয়ানভিত্তিক শেল কোম্পানির নাম ব্যবহার করেছিল।

বিমানটি তারপর ২০২৩ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় অবৈধভাবে রপ্তানি করা হয়। বিমানটির বিক্রয় ও রপ্তানি আমেরিকান নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

এদিকে ভেনিজুয়েলা এই বিমান জব্দের নিন্দা জানিয়েছে। দেশটি বলেছে, যুক্তরাষ্ট্র তাদের বিমান জব্দ করার মাধ্যমে জলদস্যুদের মতো কাজ করেছে।

ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে একতরফা ও অবৈধভাবে জবরদস্তিমূলক পদক্ষেপের মাধ্যমে নিজেদের ন্যায্যতা দিয়ে থাকে। একটি বিবৃতিতে গিল বলেন, ভেনিজুয়েলা সরকার জাতির এই ক্ষতি পূরণে যেকোনো আইনি পদক্ষেপ নেবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: