কোভিড সংক্রান্ত কনটেন্ট অপসারণ করতে মেটাকে চাপ দিয়েছিল বাইডেন প্রশাসন

মুনা নিউজ ডেস্ক | ২৮ আগস্ট ২০২৪ ১৩:৫০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফেসবুক-ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মাতৃপ্রতিষ্ঠান মেটার প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, কোভিড সংক্রান্ত অনেক কনটেন্ট অপসারণ করতে বা চেপে যেতে তাঁকে চাপ দিয়েছিল বাইডেন প্রশাসন। বাইডেন প্রশাসনের কাছে নতি স্বীকার করার সেই ঘটনার বিষয়ে তিনি অনুতপ্ত বলেও জানিয়েছেন জাকারবার্গ। ব্রিটিশ সাময়িকী টাইমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের বিচারবিভাগীয় কমিটির কাছে লিখিত এক চিঠিতে মার্ক জাকারবার্গ বলেছেন, ‘২০২১ সালে হোয়াইট হাউসসহ বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কয়েক মাস ধরে আমাদের টিমকে (কোভিড সংক্রান্ত) কৌতুক এবং ব্যঙ্গসহ নির্দিষ্ট কিছু কনটেন্ট সেন্সর করার জন্য বারবার চাপ দিয়েছিল।’

মেটার প্রধান আরও বলেন, ‘কোনো কনটেন্ট অপসারণ করা হবে কি হবে না তা এককভাবে মেটার সিদ্ধান্ত থাকলেও সেটা করা সম্ভব হয়নি।’ তিনি আরও বলেন, ‘সরকারি চাপ ভুল ছিল এবং আমি দুঃখিত যে, আমরা এই বিষয়ে আরও স্পষ্টবাদী হতে পারিনি।’

কোভিড-১৯ মহামারি চলাকালে ফেসবুক কর্তৃপক্ষ লকডাউন, ভ্যাকসিন ও মাস্ক বিরোধীদের তীব্র ক্ষোভের মুখে পড়েছিল। এই লোকেদের অনেকেই অভিযোগ করেছেন যে, ফেসবুক কর্তৃপক্ষ তাদের পোস্টে বা কনটেন্টে কোভিড সংক্রান্ত ভুল তথ্য আছে উল্লেখ করে সেগুলো সরিয়ে ফেলেছে। যা তাদের নীতির বিরুদ্ধে ছিল।

সব মিলিয়ে মাত্র এক বছরে ফেসবুক ২ কোটিরও বেশি কনটেন্ট অপসারণ করেছিল। যদিও এ ধরনের কর্মকাণ্ডের জন্য জাকারবার্গ অনুতাপ প্রকাশ করেন। তাঁর মতো একই ধরনে অনুতাপ প্রকাশ করেছিলেন সাবেক টুইটারের তৎকালীন সিইও জ্যাক ডরসিও।

 



আপনার মূল্যবান মতামত দিন: