পুরোনো মামলায় ট্রাম্পের বিরুদ্ধে নতুন অভিযোগ

মুনা নিউজ ডেস্ক | ২৮ আগস্ট ২০২৪ ১৩:২৯

নির্বাচনের ফল পাল্টে দেওয়ার মামলায় আরেকটি নতুন অভিযোগ অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি নির্বাচনের ফল পাল্টে দেওয়ার মামলায় আরেকটি নতুন অভিযোগ অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনের ফল পাল্টে দিতে ষড়যন্ত্রের মামলায় আরেকটি নতুন অভিযোগ আনা হয়েছে। ২৭ আগস্ট, মঙ্গলবার এই অভিযোগটি আনেন যুক্তরাষ্ট্রের বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ। খবর রয়টার্সের।

গত বছর ট্রাম্পের বিরুদ্ধে এই মামলাটি হয়েছিল। এতে তখন মোট চারটি অভিযোগ ছিল। তবে নতুন ‘সংশোধিত’ অভিযোগে আগের চারটি অভিযোগ থাকলেও সেগুলোর আওতা কমানো হয়েছে।

রয়টার্সের খবর অনুযায়ী, নতুন অভিযোগের বিশেষ দিক হলো ট্রাম্পকে সাবেক প্রেসিডেন্ট হিসেবে নয়, বরং আমেরিকায় অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে একজন রাজনৈতিক নেতা হিসেবে তার পুনরায় নির্বাচিত হতে চাওয়াকে চ্যালেঞ্জ করা হয়েছে। আগামী ৫ নভেম্বরের আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর প্রেসিডেন্ট হিসেবে লড়াই করছেন ট্রাম্প।

ওয়াশিংটনের জেলা বিচারক তানিয়া চুটকান নতুন অভিযোগ নিয়ে শুনানি করবেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তিনি এই শুনানি করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে এই মামলায় গত ১ জুলাই ট্রাম্পকে দায়মুক্তি দেয় সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিক ক্ষমতাবলে তিনি এই দায়মুক্তি লাভ করেন বলে জানিয়েছিল সর্বোচ্চ আদালত।

তাই সুপ্রিম কোর্টের এই দায়মুক্তির রায়ের ওপর ভিত্তি করেই নতুন অভিযোগের শুনানি করবেন জেলা বিচারক তানিয়া চুটকান। তবে আগামী প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই মামলার বিচারকাজ এগোবে না বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নতুন এই অভিযোগের কঠোর সমালোচনা করেছেন ট্রাম্প। বলেন, পুরো মামলাটি সুপ্রিম কোর্টের দায়মুক্তির রায়ের ভিত্তিতেই পরিচালিত হতে হবে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে পাশ কাটানোর জন্য স্মিথ একই মামলা নতুন করে উত্থাপন করেছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: