বাইডেন-মোদি ফোনালাপ : হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ ইস্যু

মুনা নিউজ ডেস্ক | ২৭ আগস্ট ২০২৪ ১৪:৪৯

সম্মেলনে অন্যান্যদের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস : সংগৃহীত ছবি সম্মেলনে অন্যান্যদের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস : সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট জো-বাইডেনের সাথে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফোনালাপে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বাইডেনের সাথে কথা হয়েছে বলে দাবি মোদির। যদিও বাইডেন ও মোদির মধ্যকার এই ফোনালাপের বিষয়ে দেয়া হোয়াইট হাউসের বিবৃতিতে বাংলাদেশ ইস্যু উল্লেখ করা হয়নি।

নরেন্দ্র মোদির সাথে বাইডেনের ফোনালাপের পর হোয়াইট হাউস এক বিবৃতি দেয়। সেখানে বলা হয়, জো-বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে কথা বলেছেন। তাদের মধ্যে মোদির সাম্প্রতিক পোল্যান্ড ও ইউক্রেন সফরের পাশাপাশি সেপ্টেম্বরে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের বৈঠক নিয়ে আলোচনা হয়। পোল্যান্ড ও ইউক্রেনে ঐতিহাসিক সফরের জন্য মোদির প্রশংসা করেন বাইডেন। কয়েক দশকের মধ্যে ভারতীয় কোনো প্রধানমন্ত্রীর প্রথম সফর এটি। ইউক্রেনের জন্য শান্তি ও চলমান মানবিক সহায়তার বার্তার জন্য মোদিকে ধন্যবাদ জানান বাইডেন।

বিবৃতিতে আরো বলা হয়, দুই নেতা জাতিসঙ্ঘ সনদের ভিত্তিতে আন্তর্জাতিক আইন অনুযায়ী সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য তাদের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দেন। তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও সমৃদ্ধিতে অবদান রাখতে কোয়াডের মতো আঞ্চলিক গোষ্ঠীর মাধ্যমে একসাথে কাজ করার জন্য তাদের অব্যাহত প্রতিশ্রুতির ওপরও জোর দিয়েছেন।

এর আগে ২৬ আগস্ট, সোমবার রাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে নিজের অ্যাকাউন্টে প্রেসিডেন্ট জো-বাইডেনের সাথে আলাপের বিষয়টি জানিয়ে পোস্ট করেন নরেন্দ্র মোদি।

সেখানে তিনি বলেন, আজ আমেরিকান প্রেসিডেন্ট জো-বাইডেনের সাথে ফোনালাপ হয়েছে। ফোনালাপে ইউক্রেনের পরিস্থিতিসহ আঞ্চলিক ও বৈশ্বিক নানা বিষয়ে বিশদভাবে মতবিনিময় করা হয়েছে। আমি শান্তি ও স্থিতিশীলতার দ্রুত ফিরে আসার বিষয়ে ভারতের পূর্ণ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছি।

এক্সের ওই পোস্টে তিনি আরো লেখেন, বাংলাদেশ পরিস্থিতি নিয়েও আমরা আলোচনা করেছি এবং দেশটিতে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছি। পাশাপাশি বাংলাদেশের সংখ্যালঘু- বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: