কমলার চেয়ে বড় ব্যবধানে এগিয়ে ট্রাম্প: মাস্কের জরিপ

মুনা নিউজ ডেস্ক | ২২ আগস্ট ২০২৪ ২০:০১

ফাইল ছবি ফাইল ছবি

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে বেশ ভাল ব্যবধানেই পেছনে ফেলেছেন রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধনকুবের ইলন মাস্কের সামাজিকমাধ্যম এক্সে চালানো এক জরিপ থেকে এই তথ্য জানা যায়।

মাস্কের চালু করা জরিপে অংশ নেয় ৫৮ লাখ ৪৬ হাজার ৮৯১ জন এক্স ব্যবহারকারী। যেখানে ৭৩ শতাংশই ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন।  অপরদিকে, কমলা হ্যারিসের পক্ষ নিয়েছেন মাত্র ২৭ শতাংশ ব্যবহারকারী।

এদিকে, দিন কয়েক আগেই বিভিন্ন গণমাধ্যম এবং জরিপ পরিচালনাকারী সংস্থা ইপসস পরিচালিত এক জরিপে দেখা গেছে, ভোটারদের মধ্যে ট্রাম্পের চেয়ে কমলার জনপ্রিয়তা বেশি। জরিপ অনুসারে, বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস অন্তত ৪ পয়েন্ট এগিয়ে আছেন। কমলা পেয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের ৪৯ শতাংশের সমর্থন এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৫ শতাংশ সমর্থন।

এর আগে, একাধিক জরিপে ডোনাল্ড ট্রাম্প কমলা হ্যারিসের চেয়ে মাত্র ১ বা ২ পয়েন্ট পিছিয়ে ছিলেন। এই প্রথম কমলা ও ট্রাম্পের মধ্যে ব্যবধান অনেকটাই স্পষ্ট হয়ে উঠল। এই জরিপে অন্য প্রার্থীদের মধ্যে রবার্ট এফ কেনেডিও কিছু ভোট পেয়েছেন। তবে তা খুবই সামান্য।

এর আগে, গত জুলাইয়ের শেষ দিকে আরেক জরিপে দেখা গিয়েছিল, কমলার প্রতি ৪৪ শতাংশ এবং ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন। অর্থাৎ এখানেও কমলা হ্যারিস ট্রাম্পের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে ছিলেন।

তার আগে, ১৫ ও ১৬ জুলাই একটি জরিপে কমলা এবং ট্রাম্পের প্রতি ৪৪ শতাংশ ভোটার জনসমর্থন জানিয়েছিলেন। তার আগে ১ ও ২ জুলাইয়ের জরিপে ট্রাম্প কমলার চেয়ে মাত্র ১ শতাংশ ব্যবধানে এগিয়েছিলেন।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে রিপাবলিকান পার্টি মনোনীত প্রার্থী সাবেক ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দেওয়ার পরিকল্পনা করেছেন রবার্ট এফ কেনেডি জুনিয়র। বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, রবার্ট এফ কেনেডি জুনিয়রে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মধ্যে খুব সামান্য করে হলেও ক্রমেই জায়গা করে নিচ্ছিলেন। বিপরীতে ট্রাম্পের চেয়ে ক্রমেই এগিয়ে যাচ্ছিলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। ফলে, রবার্ট এফ কেনেডি জুনিয়র নিজের প্রার্থিতা প্রত্যাহার করে ট্রাম্পকে সমর্থন দিলে সেটি ট্রাম্পের জন্য ইতিবাচক হয়েই দেখা দেবে।



আপনার মূল্যবান মতামত দিন: