যুক্তরাষ্ট্রের মানুষকে ‘জম্বি’ করে দিচ্ছে নতুন ড্রাগ

মুনা নিউজ ডেস্ক | ৩ জুন ২০২৩ ১৮:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

জম্বি! এই নামটার সঙ্গে কমবেশি আমরা অনেকেই পরিচিত। বেশিরভাগই আমরা পরিচিত সিনেমা কিংবা ওয়েব সিরিজের দৌলতে। জম্বির আদৌ অস্তিত্ব রয়েছে কিনা, সেটা বিতর্কের বিষয় কিন্তু সম্প্রতি চিন্তা বাড়িয়েছে এক প্রকার মাদক। সোশ্যাল মিডিয়ায় যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে পথচারীদের অদ্ভুত আচরণ করতে দেখা গিয়েছিল। অনেকটা যেন হলিউড সিনেমার জম্বিদের মতো আচরণ করছিলেন ওই ব্যক্তিরা। এই মাদককে জম্বি ভাইরাসও বলা হচ্ছে। সেখানে দেখা যাচ্ছে, মানুষ ঠিকমতো দাঁড়াতেও পারছেন না। রাস্তাতেই শুয়ে পড়ছেন সবাই। 

জাইলাজিন(Xylazine) বা 'ট্রানক'

Xylazine, যা “tranq”, “tranq dope” বা জম্বি ড্রাগ নামেও পরিচিত। এই বিশেষ ড্রাগই এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। এর মারাত্মক প্রভাব রয়েছে। এই ড্রাগসের নেশায় মানুষ লাগাতার ঘুম, শ্বাসযন্ত্রের দুর্বলতা হতে শুরু করে। ঝিমুনি ভাব এসে যায় এবং মস্তিষ্কের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন মাদকাসক্ত ব্যক্তি। সবচেয়ে ভয়ের বিষয় হল, এই ড্রাগের প্রভাবে অনেকটা যেন জম্বির মতো আচরণ করতে শুরু করেন ব্যক্তিরা। রাস্তার মধ্যে দাঁড়িয়েই ঝিমোতে থাকেন তাঁরা। এই সংক্রান্ত বেশ কিছু ভিডিও রয়েছে সোশ্যাল মিডিয়ায়।

https://twitter.com/raphousetv2/status/1662804556953317376?s=20

বিশেষজ্ঞদের মতে, জম্বি ড্রাগ ব্যবহারকারীর ত্বকে বিভিন্ন জায়গায় কাঁচা কাঁচা ক্ষত সৃষ্টি করতে পারে যদি চিকিত্সা না করা হয়, তবে এটি খুব মারাত্মক পরিণতি হতে পারে।জম্বি ড্রাগ'-এর সবচেয়ে বড় সমস্যা হল, এটি ওভারডোজ করলে নেশার থেকে বেরিয়ে আসা খুবই কঠিন। মৃত্যু অনিবার্য। নালক্সোন, বা নারকান ওভারডোজ রিভার্সাল ট্রিটমেন্টে কোনও কাজই হয় না।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা থেকে এই ড্রাগে আক্রান্ত হওয়ার খবর সামনে আসছে। এই মাদক এখন ফিলাডেলফিয়ায় ছাড়িয়ে সান ফ্রান্সিসকো এবং লস এঞ্জেলেসে ছড়িয়ে পড়েছে। এখন এই মাদক নিয়ে জন নিরাপত্তার বিষয়টিও গুরুতর হয়ে উঠেছে। বিষয়টির উপর নজর রাখছে হোয়াইট হাউসও।

 

সূত্র : দ্য মিরোর 



আপনার মূল্যবান মতামত দিন: